​শেষ কার্যদিবসে পুঁজিবাজারে ফের বড় দরপতন

https://www.bdnow24.com/category/বানিজ্য/

মাত্র তিন দিনের ব্যবধানে আবার বড় ধরনের দরপতনের শিকার হলো দেশের পুঁজিবাজার। গতকাল বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের দুই পুঁজিবাজারে এ দরপতন ঘটে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স এ দিন ১০৮ দশমিক ৭৫ পয়েন্ট হারায়। দ্বিতীয় পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক হারায় ৩৪১ দশমিক ৫৮ পয়েন্ট। এর আগে গত ২৯ জানুয়ারি বাজার দু’টি যথাক্রমে ১১৭ দশমিক ৭৯ ও ৪১৯ দশমিক ২৩ পয়েন্ট হারিয়েছিল।

সকালে লেনদেনের শুরুতেই বিক্রয়চাপের মুখে পড়া দুই পুঁজিবাজার লেনদেনের বিভিন্ন পর্যায়ে ঘুর দাঁড়ানোর চেষ্টা করলেও বিক্রয়চাপের কারণে তা হয়নি। লেনদেনের মাঝামাঝি সময়ে এসে শেষবারের মতো সাময়িকভাবে সূচক ঊর্ধ্বমুখী হলেও বেলা ১টার পর বিক্রয়চাপ আরো তীব্র হয়ে ওঠে। এতে সূচকের বড় ধরনের অবনতি দিয়েই লেনদেন শেষ করে দুই পুঁজিবাজার। দিন শেষে উভয় পুঁজিবাজারে লেনদেন হওয়া কোম্পানির বেশির ভাগ দর হারানোর পাশাপাশি কমেছে দুই বাজারের লেনদেনও।

গতকাল ৫৪৭৩ দশমিক ৮৯ পয়েন্ট থেকে লেনদেন শুরু করা ডিএসইএক্স সূচক দিন শেষে ১০৮ দশমিক ৭৫ পয়েন্ট হারিয়ে ৫৩৬৫ দশমিক ১৩ পয়েন্টে পৌঁছে। আর এভাবে ১৪ কার্যদিবস পর ডিএসইর এ সূচকটি ফের ৫৪০০ পয়েন্টের নিচে নামল। গত ১২ জানুয়ারির পর আর এ পর্যায়ে নামেনি ডিএসই সূচক। প্রধান সূচকটির মতো দুই পুঁজিবাজারের অন্য সূচকগুলোর অবনতিও ঘটে চোখে পড়ার মতো। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ডিএসই-৩০ ও শরিয়াহ সূচক হারায় যথাক্রমে ৩৬ দশমিক ৭৪ ও ১৭ দশমিক ৯৭ পয়েন্ট। অপর দিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স ও শরিয়াহ সূচকের অবনতি ঘটে যথাক্রমে ২১৩ দশমিক ১৮ ও ১৭ দশমিক ৬৪ পয়েন্ট। এখানে সিএসই-৫০ সূচক হারায় ২৬ দশমিক ০৩ পয়েন্ট।

দিনভর বিক্রয়চাপে ভোগার কারণে গতকাল দুই বাজারের বিনিয়োগকারীরাই ছিলেন যথেষ্ট সতর্ক। এতে সূচকের পাশাপাশি অবনতি ঘটে দুই পুঁজিবাজারের লেনদেনেও। ঢাকা শেয়ারবাজারে গতকাল ৭৪৫ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি হয়, যা আগের দিন অপেক্ষা ১৩৭ কোটি টাকা কম। বুধবার ডিএসইর লেনদেন ছিল ৮৮২ কোটি টাকা। চট্টগ্রাম শেয়ারবাজারে ৫০ কোটি টাকা থেকে ৪৪ কোটি টাকায় নেমে আসে লেনদেন।

Source :nayadiganta

Be the first to comment on "​শেষ কার্যদিবসে পুঁজিবাজারে ফের বড় দরপতন"

Leave a Reply