​মুভি রিভিউঃ গয়নার বাক্স 

প্রথম যখন বেড় হয়েছিল তখন দেখেছিলাম একবার। সে তো ৩-৪ বছর আগের কথা। অনেক কিছুই ভুলে গিয়েছিলাম। তো ঐদিন এক বন্ধু বাসায় এসে সিনেমার শেষের কবিতাটা ছাড়তে বললো, তখন ভাবলাম আবার দেখে ফেলি; ক্ষতি কি? ভাল সিনেমা কখনও পুরোনো হয়ে যায় না। 

শীর্ষেন্দু মুখোপাধ্যায় এর উপন্যাস অবলম্বনে সিনেমাটা বানিয়েছেন। উপন্যাস বলেই কাহিনীটা এত্ত বেশি অসাধারণ। বাংলা সাহিত্য যে কি পরিমাণ অসাধারণ, তা যারা পড়েছেন শুধু তারাই বুঝবেন। আমরা রবীন্দ্রনাথ ঠাকুর, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, বিভুতিভূষণ বন্দোপাধ্যায়, হুমায়ুন আহমেদ, মানিক বন্দোপাধ্যায়, শীর্ষেন্দু মুখোপাধ্যায় , সুনীল গঙ্গোপাধ্যায়, সমরেশ মজুমদার এর মত লেখক পেয়েছি, এর থেকে সৌভাগ্যের ব্যাপার ঠিক কি হতে পারে?   

যাই হোক, সিনেমার ব্যাপারটায় আসি। কঙ্কনা সেন শর্মা আর মৌসুমি চ্যাটার্জি পুরো জমিয়ে রেখেছিলেন পুরোটা সময়। সাথে শাশ্বত চ্যাটার্জী, পরাণ বন্ধ্যোপাধ্যায় এর মত শক্তিশালী অভিনেতারাও ছিলেন। আর সবচেয়ে মজার ব্যাপার কি, ভাল ডিরেক্টরের হাতে পড়লে যে শ্রাবন্তীর মত অভিনেত্রীও ভাল অভিনয় করতে পারে তা এই সিনেমাটা দেখলে বোঝা যাবে। এই শ্রাবন্তীই যে শাকিব খান, দেব, জিতের সাথে বস্তাপচা সিনেমাগুলোতে অভিনয় করেছে, এই সিনেমাটা দেখে  সেটা মানতে বেশ কষ্ট হবার কথা! 
যাই হোক, গল্পটা ছিল একটা বিধবার গয়নার বাক্সকে কেন্দ্র করে; যিনি ১১ বছর বয়সেই বিধবা হয়ে তার গয়নার বাক্সকে যক্ষের ধনের মত সারাজীবন আগলে রেখেছেন। সেই বাড়ির ছোট ছেলের বউ হয়ে আসে সোমালতা। বাড়ির সবাই অপেক্ষা করছে কখন সেই বুড়ি বিধবা সৃষ্টিকর্তার কাছে যাবেন আর কখন তারা সেই গয়নার বাক্স কিভাবে লুটেপুটে খাবে। ধীরে ধীরে গল্প এগুতে থাকে। কি হয় সেই গয়নার বাক্সের ? সেটা জানতে হলে দেখে নিন সিনেমাটা। 
আরেকটা ভাল লাগার ব্যাপার হলো, বাংলাদেশের মুক্তিযুদ্ধটা খুব সুন্দর করে তুলে ধরা হয়েছে গল্পের একটা জায়গায়। আমার সোনার বাংলা গানটাও ছিল। আসলে কি, ইন্ডিয়া অন্য একটা দেশ হতে পারে। তবে আমি কখনই কলকাতাকে অন্য একটা দেশ ভাবতে পারিনা। এপার বাংলা-অপার বাংলা এগুলা আমি ঠিক বুঝিনা। বাংলা তো বাংলাই, সেটার আবার ভাগ কিসের? যত্তসব পলিটিক্সের সাইড ইফেক্ট হলো এই ভাগাভাগি। 
যাই হোক, সিনেমাটা দেখে নিন। হতাশ ত হবেনিই না, বরং এই সিনেমাটা আপনার ফেভারিট লিস্টে চলে যাবারও বড় একটা সম্ভাবনা আছে।


লিখেছেন: Anim Zabir

Be the first to comment on "​মুভি রিভিউঃ গয়নার বাক্স "

Leave a Reply