২৮ দিনের মধ্যে বিদ্যুৎ সংযোগ পাবেন উদ্যোক্তারা

​দেশে ব্যবসার পরিবেশের উন্নতি ঘটাতে বাণিজ্যিক প্রতিষ্ঠানে বিদ্যুৎ সংযোগ দেওয়ার সময় কমানোর প্রতিশ্রুতি দিয়েছে বিদ্যুৎ বিভাগ। নতুন উদ্যোক্তারা তাদের প্রতিষ্ঠানের জন্য এখন থেকে আবেদনের ২৮ দিনের মধ্যে বিদ্যুৎ সংযোগ পাবেন।

শনিবার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) এক কর্মশালায় বিদ্যুৎ বিভাগের ভারপ্রাপ্ত সচিব আহমদ কায়কাউসক নতুন সংযোগের আবেদন করা উদ্যোক্তাদের চার সপ্তাহের মধ্যে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার এই প্রতিশ্রুতি দেন।

সাধারণত বাংলাদেশে বিদ্যুৎ সংযোগ পেতে গ্রাহকদের অনেক ভোগান্তি পোহাতে হয়। কয়েকটি ধাপ পেরিয়ে দীর্ঘ সময় পরে সংযোগ মেলে। বিশ্ব ব্যাংকের এক তথ্য মতে, বাংলাদেশে বিদ্যুৎ সংযোগ পেতে গড়ে সময় লাগে ৪২৮ দশমিক ৯ দিন। আর যে টাকা খরচ হয়, তা মাথাপিছু আয়ের ২৮৬০ দশমিক ৯ শতাংশের সমান।

বিশ্বব্যংকের ‘ব্যবসায় পরিবেশ সূচকে ১৯০ দেশের বিদ্যুৎ সংযোগ প্রাপ্তির সুযোগের দিক দিয়ে বাংলাদেশের অবস্থান ১৮৭ নম্বরে। ২০২১ সালের মধ্যে এই সূচকে বাংলাদেশের অবস্থান ৭৬ ধাপ এগিয়ে কী করে প্রথম ১০০ দেশের তালিকায় আনা যায়, তার কর্মপরিকল্পনা সাজাতে একটি কর্মশালার আয়েজন করেছে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ। সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ের কর্মকর্তারা হবিগঞ্জের একটি রিসোর্টে এই কর্মশালায় অংশ নিচ্ছেন।

এ সময় বিদ্যুৎ সচিব বলেন, ব্যবসা করার ক্ষেত্রে আমাদের এখানে এতো অসুবিধা, তা আগে আমরা বুঝিনি। এখানে এসে আলোচনা ও হিসাব করে আমরা দেখলাম, বিদ্যুৎ সংযোগ দেওয়ার সময় আমরা ২৮ দিনে কমিয়ে আনতে পারি।

Source :bdlive24

Be the first to comment on "২৮ দিনের মধ্যে বিদ্যুৎ সংযোগ পাবেন উদ্যোক্তারা"

Leave a Reply