স্বার্থপর মানুষকে মোকাবেলা করার উপায়

জীবনের কোন এক সময় হয়ত অনেকেই স্বার্থপর হয়ে যায়। যারা স্বার্থপর নয়, তবুও পরিস্থিতি মানুষকে স্বার্থপর করে তোলে। কিন্তু, কিছু মানুষ রয়েছে যারা সবসময় শুধু নিজের কথা চিন্তা করেন। শুধু নিজেকেই প্রাধান্য দেয়। তারা সবসময় নিজেদের জীবনকে খুব ভালো বলে সকলের নিকট উপস্থাপিত করেন। অন্যের ব্যাপারে কোন কিছু তারা জানতে চান না। তারা শুধু সে সকল কাজে আগ্রহ দেখান, যে সকল কাজে তারা লাভবান হবেন বলে মনে করেন।

আপনি যদি কখনও এরকম লোকের মুখোমুখি হন, তবে নিচে দেয়া টিপসগুলো জেনে নিন। এতে তাকে মোকাবেলা করা আপনার জন্য সহজ হবে।

১. তারা অন্যদের সুবিধা নিয়ে চিন্তিত নন:
স্বার্থপর মানুষকে মোকাবেলা করার জন্য আপনি প্রথমে নিজেকে বাস্তবমুখী করে তুলুন। আগেই জেনে রাখুন, আত্মসর্বস্ব ব্যক্তি সবসময় আগে নিজের কথা ভাবেন। অতএব, সে আপনাকে নিয়ে চিন্তা করবে, এ কথাটি কখনই বিশ্বাস করবেন না।

২. নিজের প্রতি মনোযোগ দিন:
স্বার্থপর মানুষ মানসিক জলদস্যু। তারা আপনার মনোযোগের জন্য প্রার্থনা করেন, কিন্তু তারা কখনও আপনার প্রতি মনযোগী হবে না। তাই, মানসিক চাপ থেকে বাঁচার জন্য আপনি নিজেকে আপনার প্রাপ্য মনোযোগ দিন।

৩. তাদের স্তরে যাবার চেষ্টা করবেন না:
স্বার্থপর মানুষেরা খুব ভালভাবেই উস্কানি দিতে পারেন। তাদের কথায় কখনই নিজে ঝগড়া-বিবাদে জড়াবেন না। তাদের খেলার ফাঁদে অবশ্যই যাবেন না। তাদের মত আচরণ করার চেষ্টাও করবেন না।

৪. শুধু তাদের ঘিরেই আপনার পৃথিবী নয়:
একজন আত্মমগ্ন মানুষ শুধু নিজের চিন্তাতেই ব্যস্ত থাকে। তবে, তাকে মনে করিয়ে দেয়া উচিত যে শুধু তাকে ঘিরেই আপনার পৃথিবী সীমাবদ্ধ নয়। সে যদি আপনাকে এড়িয়ে চলে, আপনি তাকে সময় দিন।

৫. তাদের প্রতি যতটুকু দরকার ততটুকুই মনোযোগ দিন:
স্বার্থপর মানুষকে মোকাবেলা করার জন্য এটি সবচেয়ে শক্তিশালী কৌশল। আত্মমগ্ন ব্যক্তির উপর মনোযোগ প্রদান না করা হল সবচেয়ে বড় অস্ত্র। তাদের কোন কথায় মনোযোগ দিবেন না।

Be the first to comment on "স্বার্থপর মানুষকে মোকাবেলা করার উপায়"

Leave a Reply