সোমালিয়ায় মার্কিন সেনা নিহত

সোমালিয়ার জঙ্গিগোষ্ঠী আল শাবাবের একটি ছাউনিতে আক্রমণকালে যুক্তরাষ্ট্রের অভিজাত বাহিনী নেভি সিল ইউনিটের এক সৈন্য নিহত ও অপর দুজন আহত হয়েছে।

https://www.bdnow24.com/category/আন্তর্জাতিক/
শুক্রবার এ কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।


১৯৯৩ সালে ‘ব্ল্যাক হক ডাউন’ বিপর্যয়ের পর সম্ভবত এই প্রথম আফ্রিকার কোনো দেশে লড়াইয়ে মার্কিন সৈন্য নিহত হল। ওই সময় সোমালি বিদ্রোহীরা রাজধানী মোগাদিশুতে যুক্তরাষ্ট্রের দুটি ব্ল্যাক হক হেলিকপ্টারকে গুলি করে ফেলে দিয়েছিল। এতে যুক্তরাষ্ট্রের ১৮ সৈন্য নিহত হয়েছিল।

ওই ঘটনার পর সোমালিয়ায় যুক্তরাষ্ট্রের সামরিক হস্তক্ষেপ বন্ধ হয়ে গিয়েছিল।

সম্প্রতি সোমালিয়ায় জঙ্গিগোষ্ঠী আল কায়েদার সঙ্গে সম্পর্কিত আল শাবাবের বিরুদ্ধে আক্রমণ পরিচালনার জন্য যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীকে ফের অনুমোদন দিয়েছে হোয়াইট হাউস। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই অঞ্চলে তৎপরতা চালানোর জন্য যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সম্পৃক্ততা আরো বাড়িয়ে তুলছেন।

যুক্তরাষ্ট্রের আফ্রিকা কমান্ড জানিয়েছে, বৃহস্পতিবার ছোট আগ্নেয়াস্ত্রের গুলিতে তাদের এক সৈন্য নিহত হয়েছে।

মোগাদিশুর প্রায় ৬০ কিলোমিটার পশ্চিমে বারি এলাকায় মার্কিন বাহিনী সোমালিয়ার সেনাবাহিনীকে একটি অভিযানে সহায়তা করার সময় এ ঘটনা ঘটে বলে জানিয়েছে তারা।

নাম না প্রকাশ করার শর্তে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা জানিয়েছেন, নিহত সৈন্য যুক্তরাষ্ট্রের নেভি সিল বাহিনীর সদস্য। আহতরাও যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর এই অভিজাত ইউনিটের সদস্য কি-না তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার হওয়া যায়নি।

এ ঘটনায় এক আমেরিকান-সোমালি দোভাষীও আহত হয়েছে বলে জানিয়েছেন ওই কর্মকর্তা। তবে সোমালি কেউ আঘাত পায়নি বলে জানা গেছে।

মোগাদিশুভিত্তিক একটি নিরাপত্তা সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, শাবেলি নদীর তীরবর্তী এলাকায় সোমালি স্পেশাল ফোর্সকে নিয়ে যুক্তরাষ্ট্রের সেনারা আল শাবাবের এক কমান্ডারের খোঁজে গিয়েছিল।

তারা ওই এলাকায় দারুসালাম গ্রামে অভিযান শুরু করে। সেখানে আল শাবাবের আব্দেরহমান মোহাম্মদ ওয়ারসামি যে মাহাদ কারাতি নামেও পরিচিত, লুকিয়ে আছে বলে ধারণা করা হচ্ছিল। এ সময় জঙ্গিদের পাল্টা আক্রমণে হতাহতের এ ঘটনা ঘটে।

ওয়ারসামি আল শাবারের উপপ্রধান এবং তার বিষয়ে তথ্যদাতার জন্য ৫০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করে রেখেছে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ।

যুক্তরাষ্ট্রের সেনারা তাদের একটি ঘাঁটিতে আক্রমণ চালিয়েছে বলে নিশ্চিত করেছে আল শাবারের এক মুখপাত্র।
উৎস : বিডিনিউজ২৪

Be the first to comment on "সোমালিয়ায় মার্কিন সেনা নিহত"

Leave a Reply