সেনাবাহিনীতে যুক্ত হলো অত্যাধুনিক এফএম-৯০ ক্ষেপণাস্ত্র 

​এবার বাংলাদেশ সেনাবাহিনীর এয়ার ডিফেন্স শাখায় প্রথমবারের মতো সংযোজিত হয়েছে শক্তিশালী বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র এফএম-৯০। ভূমি থেকে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্রটি আকাশে সর্বোচ্চ ১৫ কিলোমিটার দূরবর্তী শত্রুবিমান, হেলিকপ্টার, ক্রস মিসাইল, অ্যান্টিরেডিয়েশন মিসাইল সহ বিভিন্ন প্রজেক্টাইলের বিরুদ্ধে অত্যন্ত নিখুঁতভাবে কাজ করতে সক্ষম।


গতকাল মঙ্গলবারের এই পরীক্ষামূলক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক। বেলা পৌনে একটায় কক্সবাজার শহর থেকে ৩৫ কিলোমিটার দূরে উখিয়া উপজেলার ইনানী সমুদ্রসৈকতের নিদানীয়া এলাকায় এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক নিক্ষেপণ করা হয়। ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপের কয়েক মিনিট আগে আকাশে ওড়ানো হয় একটি ড্রোন। ওই ড্রোনটি ৩০ কিলোমিটার দূরত্বে গিয়ে ফেরার পথে সাড়ে ৯ কিলোমিটার দূরত্বে আসলে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয় এবং সেখানেই ড্রোনটি ধ্বংস করা হয়। এর ৫ মিনিট পর আরও একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়।

সেনাবাহিনীর এয়ার ডিফেন্সের ‘অ্যাডহক শোরাড মিসাইল রেজিমেন্ট আর্টিলারি’ ইউনিট ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ প্রক্রিয়ার তদারকি করেছে।

Be the first to comment on "সেনাবাহিনীতে যুক্ত হলো অত্যাধুনিক এফএম-৯০ ক্ষেপণাস্ত্র "

Leave a Reply