সুস্থ থাকতে চান? আজ ই বিদায় করুন দুপুরের ঘুমকে !

দিনের ঘুম আমাদের অনেকের কাছে প্রিয়। বই পড়তে পড়তে বা টিভি দেখতে দেখতে প্রায়ই আমরা ঘুমিয়ে পড়ি। অফিসে কাজ না থাকলে এক পশলা ঘুম। কিন্তু এর পরিণাম যে কত ভয়াবহ সেটা জানলে হয়ত কেউ ঘুমাতো না।

গবেষকদের দাবি, দিনে-দুপুরে এক ঘণ্টা ঘুমালেই পড়তে হবে ডায়াবেটিসের খপ্পরে! শতকরা ৪৫ জনের ক্ষেত্রে এই কথা মিলেছে! তবে এই দিনের বেলায় হানা দেয়া হঠাৎ ঘুম ডায়াবেটিসের উপসর্গ না ফল- সে বিষয়ে এখনো পর্যন্ত কোনো সিদ্ধান্তে পৌঁছানো যায়নি।

গবেষকরা জানিয়েছেন, এক দল ব্যক্তির মধ্যে রীতিমতো পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে তবেই তারা এসেছেন এই সিদ্ধান্তে। সেই সমীক্ষা বলছে, এক ঘণ্টা বা তার বেশি সময়ের ঘুম ডেকে আনছে টাইপ ২ ডায়াবেটিস। আর তার থেকে একে একে হানা দিচ্ছে অন্ধত্ব, স্নায়ুর রোগ, কিডনির অসুখ এমনকি হৃদরোগও!

চিন্তায় পড়লেন কি? তাহলে গবেষণাটির আরেকটি দিকের কথা সামনে আনা যাক! গবেষণা বলছে, এক ঘণ্টার কম ঘুমে কিন্তু ডায়াবেটিসের সম্ভাবনা নেই! যারা এক ঘণ্টার কম দিবানিদ্রায় অতিক্রান্ত করেন, তাদের ডায়াবেটিসের সম্ভাবনা নেই!

তবে, চিকিৎসকরা সবাই যে গবেষণার এই তথ্যকে অভ্রান্ত বলে মেনে নিয়েছেন, তেমন কিন্তু নয়! অনেকেরই দাবি, ঘুমটা ডায়াবেটিসের কারণ না হয়ে উপসর্গও হতে পারে। হয়তো ডায়াবেটিসে শরীর ক্লান্ত হয়ে পড়ছে বলেই ঘুম পেয়ে যাচ্ছে!

যাই হোক, এখনো পর্যন্ত বিষয়টি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে। সেই জন্যই এই সিদ্ধান্তের কথা গবেষকরা জানিয়েছেন শুধু বৈঠকেই, কোনো চিকিৎসা-সংক্রান্ত পত্রপত্রিকায় প্রকাশ করেননি!

Be the first to comment on "সুস্থ থাকতে চান? আজ ই বিদায় করুন দুপুরের ঘুমকে !"

Leave a Reply