সারাদেশেই দেখা দিয়েছে নিম্নচাপ; ভোগান্তিতে জনসাধারণ 

ঘূর্ণিঝড় মোরা’র রেশ কাটতে না কাটতেই আবারো সারা দেশে শুরু হয়েছে নিম্নচাপ। গতকাল রোববার সকাল থেকে দেখা দিয়েছে নিম্নচাপ। গতকাল রাতেই সমুদ্র বন্দর গুলোতে দেখানো হয়েছিল ৩ নম্বর সতর্ক সংকেত। সমুদ্রে দেখা দেওয়া নিম্নচাপের ফলে সারা দেশে প্রায় জায়গাতেই কাল থেকে  দেখা দিয়েছে মাঝারী থেকে ভারী বৃষ্টিপাত।


কোথাও কোথাও আবার ভারী বর্ষণ দেখা দিয়েছে। ঢাকা ও চট্টগ্রামে অধিক বৃষ্টিপাতের ফলে তলিয়ে গেছে অনেক জায়গার রাস্তা ঘাট। ফলে বেড়েছে জনসাধারণের ভোগান্তি।  বৃষ্টিপাতের সাথে আবার দেখা দিয়েছে ঝড়ো হাওয়া। ঢাকা ও চট্টগ্রামের বাইরেও কক্সবাজার, পতেঙ্গা ও মংলা বন্দরে ভারী বর্ষণের কারনে বেশী ক্ষতিগ্রস্ত হচ্ছেন কর্মজীবি মানুষেরা।

https://www.bdnow24.com/category/বাংলাদেশ/
আবহাওয়া অধিদপ্তর সোম ও মঙ্গলবার বৃষ্টির আভাস দিয়ে বলেছে, বুধবার নাগাদ এই পরিস্থিতির উন্নতি হতে পারে।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, “নিম্নচাপের প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। বুধবার থেকে পরিস্থিতির উন্নতি হতে পারে।”

আবহাওয়া অধিদপ্তর সোমবার সকাল ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত সর্বোচ্চ ৯৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করেছে চট্টগ্রামে। এসময় ঢাকায় বৃষ্টিপাতের পরিমাণ ৬৮ মিলিমিটার।

আবহাওয়ার সর্বশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিম্নচাপটি সোমবার বেলা ১২টায় স্থল নিম্নচাপে পরিনত হয়ে কুমিল্লা ও তৎসংল্গ্ন এলাকায় অবস্থান করছিল।

এর প্রভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে এমন শঙ্কায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়ার ২৪ ঘণ্টার পূর্বাভাসে নিম্নচাপের কারণে ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল চট্টগ্রাম ও সিলেট বিভাগে ভারী বৃষ্টির কথা বলা হয়েছে।

এদিকে নিম্নচাপের বৃষ্টি কারণে রাজধানী ঢাকায় যানজটের খবর পাওয়া গেছে। ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে চার লেইনের কাজের সঙ্গে বৃষ্টি যোগ হওয়ায় সেখানেও যানবাহন চলছে ধরিগতিতে।

চট্টগ্রামে রোববার বিকাল থেকে শুরু হওয়া বৃষ্টি সোমবার বিকালেও অব্যাহত রয়েছে। সঙ্গে রয়েছে ঝড়ো হাওয়া।

সোমবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ১৫১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে পতেঙ্গা আবহাওয়া অফিস।

পরবর্তী ২৪ ঘণ্টায়ও বাতাসের সঙ্গে বৃষ্টিপাতও থাকবে বলে জানিয়েছেন পতেঙ্গা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ শেখ ফরিদ আহমেদ।

Be the first to comment on "সারাদেশেই দেখা দিয়েছে নিম্নচাপ; ভোগান্তিতে জনসাধারণ "

Leave a Reply