সহজেই পড়া আত্মস্থ করার কিছু কৌশল জেনে নিন

ছেলেবেলায় সবাই কমবেশি দুষ্টুমিতে মেতে থাকে। ক্লাসের পড়ায় মন বসে না। জোর করে পড়তে বসলেও আত্মস্থ হওয়া কঠিন। যা আবার মুখস্ত হয় তাও খুব সহজে না। এদিকে পরীক্ষার হল বা শিক্ষকের সামনে গিয়ে সব ভুলে বসতে হয়। এধরনের সমস্যা অধিকাংশ ছাত্র-ছাত্রীর মধ্যে দেখা যায়। পড়ালেখায় অমনোযোগীতা তাদের ভবিষ্যতকে করে প্রশ্নবিদ্ধ। সুন্দর একটি ভবিষ্যৎ পেতে লেখাপড়ায় অবহেলা নয়। পড়া আত্মস্থ করতে জেনে নিতে পারেন প্রয়োজনীয় কিছু কৌশল। যেমন-

বুঝে পড়া

কঠিন পড়াগুলো জোরে জোরে উচ্চারণ করে পড়ুন। পড়ার সময় নিজের উচ্চারিত শব্দগুলো মন দিয়ে শুনতে হবে। একই সঙ্গে বিষয়টি বোঝার চেষ্টাও করতে হবে। যে অংশ বুঝতে পারবেন না, সেটি বার বার পড়ুন। তাহলে দেখবেন পড়া আপনার জন্য অনেক সহজ হয়ে গেছে।

লিখে পড়ার অভ্যাস

যখনই যেটা পড়বেন, সেটা লেখার চেষ্টা করুন। পড়ার সময় দেখে হলেও লিখুন। তবে মুখস্ত করার পর একবার নিজের মতো করে লিখে মিলিয়ে নিতে পারেন। এতে করে পড়ার বিষয়টি রপ্ত হয়ে যাবে সহজেই।

সময় নির্বাচন

কঠিন কিছু শিখতে হলে নিজেকে জোর করে পড়ার টেবিলে বসাবেন না। যখন কাজের তাড়া থাকবে না শুধুমাত্র তখনই চেষ্টা করুন। যখন আপনি শেখার জন্য খুব আগ্রহ বোধ করছেন তখন বিষয়টি নিয়ে বসে যান। এতে পড়া সহজে মনে থাকবে।

পর্যাপ্ত সময় দিন

কোনো বিষয়ে পড়ার পর তথ্যগুলো গুছিয়ে সংরক্ষণ করতে মস্তিষ্কের কিছু সময় দেয়া উচিৎ। মূলত আপনার ঘুমের সময়ে মস্তিষ্ক এই কাজটি করে। তাই চেষ্টা করুন খুব কঠিন কিছু পড়ার পর ১০ মিনিট ঘুমিয়ে নিতে। এই সময়ে মস্তিষ্ক সব ডাটা সুন্দরভাবে গুছিয়ে নেবে। সম্ভব না হলে রাতে ঘুমাতে যাওয়ার আগে সমস্ত পড়া অবশ্যই একবার পড়ে ঘুমাতে যান।

বিশেষ কিছু কৌশল

পড়াটি মাথায় ধরে রাখতে ছোট্ট কিছু কৌশল অবলম্বন করতে পারেন। যেমন- পড়াটি না শেখা পর্যন্ত টেবিল ছেড়ে উঠবেন না। কিংবা এটা শেখা হলে এক কাপ চা খাবেন বা মিনিট পাঁচেক গল্প করে নিবেন। এমন কিছু কিছু সিদ্ধান্ত আপনার পড়ার জন্য তাগিদ দেবে। এতে পড়ার জন্য আগ্রহও বেড়ে যায় অনেক বেশি।

Be the first to comment on "সহজেই পড়া আত্মস্থ করার কিছু কৌশল জেনে নিন"

Leave a Reply