রোগ ছড়াচ্ছে এটিএম ! সাবধান হোন এখনই !

এটিএম বুথ বর্তমান সময়ে সবচেয়ে বেশি ব্যবহৃত হচ্ছে। কারণ ব্যাংকের টাকা তুলতে এটিএম বুথই ব্যবহার করা হয়ে থাকে। গবেষকরা বলেছেন, যৌনরোগসহ নানা রোগ ছড়াচ্ছে এটিএম হতে!

 

বর্তমান সময়ে টাকা তোলার একমাত্র মাধ্যেমে পরিণত হয়েছে এটিএম বুথ। কিন্তু বিশেষজ্ঞরা এটিএম মেশিন ব্যবহারে সতর্ক থাকতে সাবধান বাণী শুনিয়েছেন। কারণ হলো, এই এটিএম মেশিন হতে যৌনরোগসহ নানা ধরনের রোগ ছড়াচ্ছে।

সম্প্রতি এক গবেষণায় এমন একটি তথ্য উঠে এসেছে। ‘এমস্ফিয়ার’ নামে যুক্তরাষ্ট্রের একটি গবেষণাভিত্তিক সাময়িকীর বরাত দিয়ে ভারতের সংবাদ মাধ্যম ডেকান ক্রনিকেল সম্প্রতি একটি খবর প্রকাশ করেছে।

ওই খবরে জানানো হয়, যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের এটিএম ব্যবহারকারীদের ওপর গবেষণা চালানোর পর পাওয়া যায় এই ভয়াবহ তথ্য।

ওই গবেষকদলটি এটিএমের কি প্যাডে মানুষ এবং অন্যান্য স্তন্যপায়ী প্রাণীর দেহের নিম্নাংশ ও যৌনাঙ্গে অবস্থানকারী পরজীবীর নমুনা পেয়েছেন। মানবদেহের যৌনাঙ্গে সংক্রমণ ঘটানো পরজীবী ‘ট্রাইকোমোনাস ভ্যাজিনালিস’ গোত্রের আরেক পরজীবীর অস্তিত্ব পাওয়া যায় এটিএমের কী-প্যাডে!

গবেষকরা বলেছেন, এটিএম মেশিনের কি প্যাড জীবাণু দিয়ে ভর্তি থাকে। ওই জীবাণুদের মধ্যে এই দুই ধরনের পরজীবীর উপস্থিতির কারণে টাকা তুলতে যাওয়া গ্রাহকদের জন্য ভয়ানক হতে পারে। কারণ যৌনরোগ ছড়াচ্ছে এই দুই পরজীবী।

এটিএম ব্যবহারের পর হাত না ধোয়াও হতে পারে এক ভয়ংকর বিষয়। কারণ খাবারের মধ্যেদিয়ে এসব পরজীবীর বেশি সংক্রমণ ঘটায়।

Be the first to comment on "রোগ ছড়াচ্ছে এটিএম ! সাবধান হোন এখনই !"

Leave a comment

Your email address will not be published.


*