মশা কাদের বেশী কামড়ায়?

 


বিশেষজ্ঞদের মতে মানুষের ঘামের গন্ধ বিশ্লেষণ করে মশা ঠিক করে নেয়, কে পছন্দ, কে অপছন্দ। খানা-পিনার ব্যাপারে মশাদের নাক একটু বেশিই উঁচু। রীতিমতো বাচবিছার করে কামড়ায়।
বিশেষজ্ঞরা বলছেন, যে মানুষ কালো, মোটা এবং লম্বা, তাকেই ‘লাভ-বাইট’ দিতে ভালোবাসে স্ত্রী মশারা! প্রিয়পাত্রের খোঁজ পেলে, বেঁটে-ফর্সা ও রোগা মানুষকে পাত্তাই দিতে চায় না তারা!
মশার এই পছন্দ,অপছন্দ নির্ভর করে রক্তের গ্রুপের ওপরেও! গবেষকদের দাবি, যাদের রক্তের গ্রুপ ‘ও’, তুলনামূলকভাবে তাদেরই বেশি মশার কামড় খেতে হয়! যেসব মানুষের রক্ত ‘এবি’ ক্যাটাগরির, তাদের কিছুটা হলেও মশা কম কামড়ায়।
গরম কালে, ঘামের গন্ধ দূর করতে, আমরা অনেক সময়ই বডি স্প্রে ব্যবহার করি। বিশেষজ্ঞরা বলছেন, এতে বিপদ আরও ডেকে আনি আমরা! সুগন্ধির টানেই আপনার শরীরকে নিশানা করে মশককূল!
 

বিশেষজ্ঞদের আরও দাবি, মত্ত মানুষদের নাকি একটু বেশিই পছন্দ করে মশারা! কারণ, মাদকাসক্ত মানুষের ঘামের সঙ্গে যে ইথাইল অ্যালকোহল বেরোয়, সেটা মশাদের অত্যন্ত প্রিয়।
চিকিৎসকদের পরামর্শ, গরমকালে একাধিবার গোসল করুন। বেশি ঘাম হলে, বডি স্প্রে না দিয়ে, ভালো করে ঘাম মুছুন। শরীরের যেসব জায়গায় বেশি ঘাম হয়, সেই অংশগুলো ঢেকে রাখুন।

Be the first to comment on "মশা কাদের বেশী কামড়ায়?"

Leave a Reply