বাজারে এলো পরিবেশ বান্ধব বাঁশের সাইকেল

এবার বাজারে এলো পরিবেশ বান্ধব বাঁশের সাইকেল। এটি তৈরি করেছেন ভারতের এক বাসিন্দা। নাম বিজয় শর্মা। এই বাঁশের সাইকেল তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন। বিজয় বহু বছর ধরেই বাঁশের সাইকেল বানাচ্ছেন।

জানা যায় বিজয়ের বাবার ছিল ছুতোরের দোকান। বাবার কারখানায় খুব ছোট থেকে কাজ আর ঘোরাঘুরির অভিজ্ঞতাই অবশেষে পরিণত হল এই পরিবেশবান্ধব সাইকেলে!

বিজয় শর্মার এই সাইকেলের ফ্রেম তৈরি হয়েছে পাকা বাঁশ দিয়ে। সাইকেলের বডির বাকিটুকুতে ব্যবহার করা হয়েছে ফাইবার। শুধু হাতল, চাকা আর প্যাডেলে ব্যবহার করা হয়েছে ধাতু! অর্থাৎ সাইকেল তৈরির সময় ধাতু গলাতে গিয়ে যেটুকু পরিবেশ দূষণ হয়, এখানে সেই সম্ভাবনাও নেই!

বিজয়ের এই পরিবেশবান্ধব সাইকেল প্রথম প্রদর্শিত হয় চেন্নাইয়ের জাপানি ইনডাস্ট্রিয়াল টেস্টে। সেখানে সসম্মানে বিজয়ীর সম্মান পায় বিজয়ের এই উদ্ভাবন। তার পর একসময় তার এই বামবাইক, অর্থাৎ বাম্বু মেড বাইক পরিণত হয় সেরা পুরস্কারে। নীলগিরি সাইকেল ট্যুর, যা কি না ভারতের সবচেয়ে কঠিন এবং দীর্ঘতম সাইকেল প্রতিযোগিতা, সেখানে জিতলে বিজয়ের এই বামবাইক পুরস্কার হিসেবে দেওয়া হয়।

এত পাওনা সত্ত্বেও বিজয়ের আক্ষেপ একটাই! তার এই পরিবেশবান্ধব সাইকেল এখনও নিজের দেশেই তেমন জনপ্রিয় হল না। অথচ, গত বছরেও তার তৈরি বামবাইক চড়া দামে কিনেছেন বিদেশি ক্রেতারা। তাই ভারতে বামবাইকের জনপ্রিয়তা বৃদ্ধির জন্য আপাতত ওয়ার্কশপ পরিচালনা করেন বিজয়। হাতে-কলমে শেখান বাঁশ থেকে এমন সাইকেল বানানোর খুঁটিনাটি।

Be the first to comment on "বাজারে এলো পরিবেশ বান্ধব বাঁশের সাইকেল"

Leave a comment

Your email address will not be published.


*