বাংলার সঠিক বানান ও উচ্চারণের উপর গুরুত্ব দিতে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী 

বহু উত্থান পতনের মাধ্যমে আজ বাংলা ভাষা তার বর্তমান অবস্থায় পৌঁছেছে।  পথের মধ্যে বহু ভাষার সাথে বাংলা ভাষার মিশ্রণ ঘটার ফলে বাংলা ভাষা সমৃদ্ধ হয়েছে নতুন নতুন বিষয়ের।  বর্তমানে সারা বিশ্বের বহুল ব্যবহৃত ভাষা গুলোর মধ্যে ইংরেজির অবস্থান অনেক উপরে। 

https://www.bdnow24.com/category/বাংলাদেশ/
 আবার ব্রিটিশদের মাধ্যমে প্রায় ২০০ বছর শাসিত হবার কারণে ইংরেজির সাথে রয়েছে আমাদের ভালো যোগাযোগ।  আমাদের শিক্ষা ব্যবস্থায় ও রয়েছে ইংরেজির ব্যাপক প্রভাব। যার ফলে আমাদের দেশের বহু মানুষের মধ্যে প্রবণতা রয়েছে যে তারা কথা বলার সময় বাংলা এবং ইংরেজি মিশিয়ে কথা বলে বা বাংলা শব্দের উচ্চারণ করে ইংরেজি শব্দের মত।  সেই সময়ে বাংলা হারিয়ে ফেলে তার নিজস্বতা।  


রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে গতকাল মঙ্গলবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত পাঁচ দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনী ভাষণে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কথা বলেন বাংলার বিভিন্ন ধরণের ব্যবহার নিয়ে।  

তিনি বলেন যে,ইদানীং বাংলা বলতে গিয়ে ইংরেজি বলার একটা বিচিত্র প্রবণতা লক্ষ করা যাচ্ছে। জানি না, অনেক ছেলেমেয়ের মাঝে এখন এটা সংক্রামক ব্যাধির মতো ছড়িয়ে গেছে। এভাবে কথা না বললে যেন তাদের মর্যাদাই থাকে না, এমন একটা ভাব।

এই জায়গা থেকে আমাদের ছেলেমেয়েদের বেরিয়ে আসতে হবে। নিজের ভাষা আগে শিখতে হবে। সেই সঙ্গে অন্য ভাষাও আমরা শিখব। অন্য ভাষা শিখতে হবে। কিন্তু মাতৃভাষাকে ভুললে চলবে না।

 কথা বলতে গিয়ে যে ধরনের ভাষা ব্যবহার করা হয়, সেখানে বৈচিত্র্য রয়েছে। এখানে উচ্চারণে আঞ্চলিকতার টানও থাকতে পারে। 

আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, ইউনেসকোর ভাষাবিষয়ক উপদেষ্টা অ্যানভিটা অ্যাবি, ঢাকায় ইউনেসকোর প্রতিনিধি বিট্রেস কালডুন, শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন এবং আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. জিনাত ইমতিয়াজ আলী সহ আরও অনেকে।  

Be the first to comment on "বাংলার সঠিক বানান ও উচ্চারণের উপর গুরুত্ব দিতে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী "

Leave a Reply