বাংলাদেশে বিনিয়োগ স্থবিরতা কেটে যাচ্ছে : অর্থমন্ত্রী 

রবিবার চট্টগ্রামে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডে নির্মিত জাহাজ হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানান, রাজনৈতিক অস্থিরতা না থাকায় বর্তমানে বাংলাদেশে বিনিয়োগ স্থবিরতা কেটে যাওয়ায় দেশে অভ্যন্তরীণ বিনিয়োগের পাশাপাশি বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি পাচ্ছে।

অর্থমন্ত্রী আরো জানান, দেশে মারামারি-কাটাকাটি করা, হরতাল করা, দোকান ভাঙা, মানুষ পুড়ানো হলে বিনিয়োগ করা ঝুঁকিপূর্ণ হয়ে যায়। তবে ২০১৫ সালের পর থেকে এসব না হওয়ায় বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরে এসেছে।

জাহাজ নির্মাণ শিল্প দেশের একটি অন্যতম গুরুত্বপূর্ণ খাত। এটি উল্লেখ করে অর্থমন্ত্রী জানান, জাহাজ নির্মাণ শিল্পকে বিভিন্ন ধরনের সুবিধা দেওয়া হচ্ছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে বন্ডেড ওয়্যারহাউজ সুবিধা যা রপ্তানিমুখী শিল্পের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এ ছাড়া এখন কিছু নগদ ভর্তুকিও দেয়া হচ্ছে।

জাহাজ নির্মাণ শিল্পের জন্য সরকারের আলাদা তহবিল করার কোনো চিন্তা ভাবনা নেই জানিয়ে অর্থমন্ত্রী জানান, তারা সবাইকে উৎসাহিত করছে। ব্যাংকগুলোও আছে তাদের মধ্যে। ব্যাংকগুলো সহযোগিতা দিতে ইচ্ছুক এবং সুদের হারও অনেক কমেছে।

অর্থমন্ত্রী এর আগে চট্টগ্রামের পটিয়ায় কর্ণফুলী নদীতে ভাসমান ‘ওপিভি ডরিয়া’ নামের উপকূলীয় টহল জাহাজ পরিদর্শন করেন। কেনিয়া সরকারের জন্য এই জাহাজটি নির্মাণ করেছে দেশের অন্যতম জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড। মন্ত্রীর পরিদর্শন শেষে জাহাজটির ইয়ার্ড ডেলিভারি সম্পন্ন হয়।

Be the first to comment on "বাংলাদেশে বিনিয়োগ স্থবিরতা কেটে যাচ্ছে : অর্থমন্ত্রী "

Leave a Reply