ফেসবুক এবার চিনিয়ে দেবে ভুয়া খবর

কোনও দায় নিতে চাইছে না সংস্থা। ভুয়া খবর বা ফেক নিউজ যাতে তাদের মাধ্যমে সারা বিশ্বে ছড়িয়ে না পড়ে, তার জন্য এবার উদ্যোগ নিচ্ছে ফেসবুক।

স্পষ্ট জানিয়েছে ফেসবুক-এই সংস্থা মিডিয়ার অন্তর্ভুক্ত হলেও তারা তো আর খবরের ব্যবসা করে না। ফলে, যে খবর ফেসবুকের দেওয়ালে ভেসে উঠছে, তা সত্যি কি না, তা দেখে প্রকাশ করা সম্ভব হয়ে ওঠে না। অথচ কোনও ভুয়া খবর যদি এই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সারা বিশ্বে ছড়িয়ে যায়, তাহলে তার দায়টা নিতে হবে সংস্থাকেই। সেই জন্যই ভুয়া খবরের প্রচার রোধে এবার কোমর বেঁধেছে ফেসবুক।

ফেসবুক কোনও খবর সঠিক না ভুয়া তা চিহ্নিত করতে চলেছে দুটি উপায়ে। যার প্রথম ধাপে দায়িত্ব বর্তাচ্ছে ইউজারদের উপরেই। জানিয়েছে সংস্থা, কোনও খবর যদি ভুয়া বলে মনে হয়, তবে ইউজাররা তা ফেক নিউজ বলে রিপোর্ট করতে পারবেন। এর পরের ধাপে এক নিউজ এজেন্সির কাছে সেই অভিযোগের সত্যতা যাচাই করার জন্য খবরটা পাঠাবে ফেসবুক। তারা যদি ইউজারদের মতে সায় দেয়, তবে সেই খবর আর জায়গা পাবে না ফেসবুকের দেওয়ালে। আপাতত এবিসি নিউজ, এপি, ফ্যাক্টচেক.ওআরজি, পলিটিফ্যাক্ট আর স্নোপস- এই পাঁচটি সংস্থার মাধ্যমে খবর যাচাইয়ের কাজটি সম্পাদন করবে ফেসবুক। তবে এর জন্য সংস্থাগুলোকে কোন রকম পারিশ্রমিক দেওয়া হবে না।

এছাড়াও ফেসবুক জানিয়েছে আরও একটি আশ্চর্য বিষয়ের কথা। তাদের সমীক্ষা বলছে, এমন অনেক ইউজার আছেন যাঁরা স্রেফ শিরোনাম দেখেই উত্তেজিত হয়ে খবর শেয়ার করেন, পুরোটা আর ক্লিক করে পড়ে দেখেন না। এই জাতীয় খবর যাতে প্রচারিত না হয়, এবার তারও উদ্যোগ নিচ্ছে সংস্থা। এবার থেকে তারা খবরের শিরোনামও খুঁটিয়ে দেখবে।

মিডিয়া কি এবার তাহলে সত্যি সত্যিই নিরপেক্ষ খবর পরিবেশন করবে? দেখা যাক!

Be the first to comment on "ফেসবুক এবার চিনিয়ে দেবে ভুয়া খবর"

Leave a Reply