পোকেমন গো ঢুকতে পারছে না  চীনে!

বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীনে প্রবেশাধিকার পাচ্ছে না ২০১৬ সালের সাড়া জাগানো মোবাইল গেম পোকেমন গো। সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকির কারণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জনপ্রিয় এ গেম চীনে চালুর বিপক্ষে। তবে সাধারণের জন্য নিরাপত্তা ঝুঁকি সরানো হলে দেশটিতে পোকেমন গোকে প্রবেশাধিকার দেয়ার বিষয়টি বিবেচনায় নেয়া হতে পারে। চীনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদ্ধৃতি দিয়ে এ তথ্য প্রকাশ করেছে ম্যাশেবল।

যুক্তরাষ্ট্রভিত্তিক নিয়ানটিক ও জাপানভিত্তিক নিনতেন্দো মোবাইল গেম পোকেমন গো উন্মোচন করে। মোবাইল ডিভাইস ও অনলাইন ভিডিও গেমের সবচেয়ে বড় বাজার চীনে প্রবেশাধিকার না পেলেও এ গেম উন্মোচনের পর পরই আলোড়ন সৃষ্টি করে। বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে এ গেম। পোকেমন গো নিয়ে অবশ্য নানা বিতর্কও তৈরি হয়।

চীনের স্টেট অ্যাডমিনিস্ট্রেশন অব প্রেস, পাবলিকেশন্স, রেডিও, ফিল্ম অ্যান্ড টেলিভিশন কর্তৃপক্ষ জানায়, উচ্চমাত্রার জাতীয় নিরাপত্তা ও মানুষের জানমালের নিরাপত্তার স্বার্থে অন্য সরকারি সংস্থাগুলোর সঙ্গে মিলে গেমটিকে ঝুঁকিপূর্ণ চিহ্নিত করা হয়েছে।

পোকেমন গো গুগল ম্যাপিং সেবার ওপর ভিত্তি করে তৈরি। কিন্তু নিরাপত্তার জন্য হুমকি মনে করায় গুগল ম্যাপিংয়ের কার্যক্রম চীনে ব্লক করে রাখা হয়েছে।

পোকেমন গো একমাত্র গেম নয়; লোকেশন ট্র্যাকিংনির্ভর কোনো গেমের চীনের বাজারে প্রবেশাধিকার নেই। এছাড়া চীন প্রথম দেশ নয়, পোকেমন গোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এর আগে ইরান এ ধরনের অগমেন্টেড রিয়েলিটি গেম প্রথম নিষিদ্ধ করেছিল।

পোকেমন গোর নির্মাতাদের আপাতত চীনের বাজারে এ গেম চালুর কোনো পরিকল্পনা নেই বলে জানান সংশ্লিষ্টরা।

Be the first to comment on "পোকেমন গো ঢুকতে পারছে না  চীনে!"

Leave a Reply