পরবর্তী বিল গেটস!

বিশ্বের সর্বকনিষ্ঠ কম্পিউটার প্রোগ্রামার হল পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ শিশু মুহাম্মদ হামজা শাহজাদ। বর্তমানে তার বয়স সাত বছর।

চলতি সপ্তাহে বার্মিংহাম মেইলকে হামজা বলে, ‘আমি বিল গেটস হতে চাই।’ গত বছর মাত্র ৬ বছর বয়সে মাইক্রোসফট অফিস প্রোগ্রামারের খেতাব অর্জন করে হামজা। মঙ্গলবার পিটিআইয়ের এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

হামজা থাকে বার্মিংহামে। তার বাবার নাম আজিম। তিনি একটি আমেরিকান আইটি ফার্মে কাজ করেন। তার কাছ থেকেই কম্পিউটার প্রোগ্রাম শিখেছে হামজা। সফটওয়্যার ডেভেলপমেন্ট ফান্ডামেন্টালস বিষয়ে কাক্সিক্ষত সার্টিফিকেট পেতে কোনো পরীক্ষার্থীকে অন্তত ৭০০ পয়েন্ট পেতে হয়। সেখানে একটি পরীক্ষায় হামজা পেয়েছে ৭৫৭ পয়েন্ট।

হামজা খুব সহজেই ওয়েব অ্যাপ বানাতে এবং ব্যবস্থাপনা পারে। নিজের মৌলিক শপিং কার্ট অ্যাপ্লিকেশন পরিচালনা করতে ওই অ্যাপ বানিয়েছে হামজা। হিপ, স্টাক, মেমরি ম্যানেজমেন্ট ও ডাটার গঠন সম্পর্কে যে কোনো অভিজ্ঞ প্রোগ্রামারের চেয়ে ভালো বুঝে হামজা।

লন্ডন থেকে পরিবারের সঙ্গে সম্প্রতি পশ্চিম মিডল্যান্ডসে গেছে হামজা। সেখানে নিজ কম্পিউটার গেমিং প্রোগ্রাম নিয়ে কাজ করছে সে। হামজা জানায়, ‘আমি এমন একটি গেমিং প্রোগ্রাম বানাতে চাই, যেটিতে আপনি ৩০ বার ক্লিক করেই জিততে পারবেন।’

Be the first to comment on "পরবর্তী বিল গেটস!"

Leave a comment

Your email address will not be published.


*