ধর্ষণ আটকাবে ‘ইলেকট্রোশু’ স্যান্ডেল!

২০১২ সালে দিল্লিতে নির্ভয়া ধর্ষণের কাণ্ডের পর নারীদের আত্মরক্ষার জন্য কিছু একটা তৈরির চিন্তা প্রথম মাথায় আসে এক কিশোরের। শেষ পর্যন্ত ওই চিন্তাকে বাস্তবে রূপ দিল সিদ্ধার্থ মণ্ডলা। ধর্ষণ থেকে নিজেকে রক্ষা বা ধর্ষণকারীদের হাতেনাতে ধরতে নারীদের জন্য ‘ইলেকট্রোশু’নামে অভিনব চপ্পল তৈরি করেছে।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে জানানো হয়, ধর্ষণ থেকে আত্মরক্ষার জন্য দেশটির হায়দরাবাদের সিদ্ধার্থ মণ্ডলা নামের এক কিশোর ‘ইলেকট্রোশু’ নামের চপ্পলটি তৈরি করেছে। স্কুলে পদার্থবিজ্ঞান পড়ার সময়ের জ্ঞান আর নিজের কিছু কোডিং দক্ষতা দিয়ে সিদ্ধার্থ চপ্পলটি তৈরি করেছে।

ইলেকট্রোশুর ব্যবহার নিয়ে সিদ্ধার্থর ভাষ্য, কোনো নারীকে কেউ ধর্ষণের চেষ্টা করলেই এই চপ্পলের মাধ্যমে তাকে আটক করা যাবে। ওই নারী নিজেকে ওই ব্যক্তির হাত থেকে রক্ষা করতে পারবেন। চপ্পলটিতে বিশেষ ধরনের একটি সার্কিট ও রিচার্জেবল ব্যাটারি বসানো আছে। হাঁটলেই এটা চার্জ নেবে। যে যত বেশি হাঁটবেন, চপ্পলটি তত বেশি চার্জ ধরে রাখবে। এটাকে ‘পিয়েজোইলেকট্রিক ইফেক্ট’ বলে। কেউ ধর্ষণের চেষ্টা করলে পায়ের এই চপ্পলটি দিয়ে ওই ব্যক্তিকে স্পর্শ করলেই তার শরীরে ০.১ অ্যাম্পিয়ার বিদ্যুৎ প্রবাহিত হবে। এ ছাড়া নিমেষে এ-সংক্রান্ত একটি জরুরি বার্তা স্থানীয় থানা ও ওই নারীর পরিবারের সদস্যদের মোবাইলে চলে যাবে। এতে ধর্ষণের চেষ্টাকারী ওই ব্যক্তিকে সহজে ধরে ফেলা যাবে।
প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যে চপ্পলটির পেটেন্ট নেয়ার জন্য সিদ্ধার্থ আবেদন করেছে। এখন চলছে চপ্পলটির বাজার যাচাইয়ের প্রক্রিয়া।

Be the first to comment on "ধর্ষণ আটকাবে ‘ইলেকট্রোশু’ স্যান্ডেল!"

Leave a Reply