দেখে নিন কারা ২১ ঘন্টা আর করা মাত্ৰ ১১ ঘন্টা রোজা থাকেন!!!

আজ থেকে শুরু হয়েছে পবিত মাহে রমজান মাস।তাই ধর্মপ্রাণ মুসলমানরা বিশ্বব্যাপী পালন করছে সিয়াম সাধনার মাসটি।কিন্তু ভৌগলিক অবস্থানের কারণে দেশভেদে রোজা পালনের সময়ের কম-বেশি হয়।এবং সূর্যাস্ত ও সূর্যোদয়ের সময়ের তারতম্যের কারণে এবারও কিছু দেশে দিনে ২১ ঘণ্টা রোজা পালন করা হচ্ছে।

আবার কোনো দেশে এই সময়টি মাত্র ১১ ঘণ্টা। আর এবার সবচেয়ে দীর্ঘ সময় পানাহার থেকে বিরত থাকতে হবে আইসল্যান্ডের মুসলমানদের।একটি পরিসংখ্যানে দেখা যায় যে গতবছরের তুলনায় কয়েক মিনিট বেড়ে এবার তাদের ২০ ঘণ্টা ১৭ মিনিট (প্রায় ২১ ঘণ্টা) রোজা পালন করতে হচ্ছে।

অন্যদিকে দীর্ঘ সময় রোজা পালনের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে গ্রিনল্যান্ড ও ফিনল্যান্ড এর মুসলিমদের।দুই দেশেই রোজাদারদের ১৯ ঘণ্টা পানাহার থেকে বিরত থাকতে হবে।এদিকে সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দারা রোজা রাখবেন ১৪ ঘণ্টা ৫২ মিনিট।

আর দিনের সবচেয়ে কম সময় রোজা পালন করছেন চিলির নাগরিকরা।সেখানে একজন রোজাদারকে দিনের ১০ ঘণ্টা ৩৩ মিনিট পানাহার থেকে বিরত থাকতে হবে। যা আইসল্যান্ড থেকে প্রায় ১০ ঘণ্টা ৪৪ মিনিট কম।তাছাড়া কোনো কোনো দেশে ১২ ঘণ্টার কম সময়ে রোজা রাখছে মুসলিমরা।

আর আমাদের বাংলাদেশে এই সময়টি মোটামুটি ১৫ ঘণ্টার কাছাকাছি।

আর নিউজিল্যান্ডে দিনে ১১ ঘণ্টা ৩৫ মিনিট ও সাউথ আফ্রিকায় ১১ ঘণ্টা ৪৭ মিনিট রোজা রাখার সময় দেখানো হয়েছে।

Be the first to comment on "দেখে নিন কারা ২১ ঘন্টা আর করা মাত্ৰ ১১ ঘন্টা রোজা থাকেন!!!"

Leave a comment

Your email address will not be published.


*