দক্ষ পুরুষ ও নারী শ্রমিক বিদেশে পাঠাবে ব্র্যাক

https://www.bdnow24.com/category/বানিজ্য/



 জনশক্তি রফতানি প্রকল্প হাতে নিয়েছে উন্নয়ন সংস্থা ব্র্যাক। আগামী মার্চ থেকে আনুষ্ঠানিকভাবে দেশের তিনটি জেলায় ‘ব্র্যাক প্রবাস বন্ধু’ নামে এ কার্যক্রম শুরু হবে। ইতোমধ্যে এর সব প্রস্তুতি শেষ হয়েছে

প্রাথমিকভাবে টাঙ্গাইল, কিশোরগঞ্জ ও কুমিল্লায় জেলার নয়টি উপজেলা থেকে দক্ষ পুরুষ ও নারী শ্রমিক বিদেশে পাঠাবে ব্র্যাক।

বৃহস্পতিবার (০২ ফেব্রুয়ারি) রাজধানীর কারওয়ান বাজারের হোটেল লা ভিঞ্চিতে ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস (এসডিজি) অ্যান্ড ফিউচার’ বিষয়ক এক মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়।

দেশের অভিবাসন খাত নিয়ে কয়েক বছর থেকে ব্র্যাক গবেষণা করছে উল্লেখ করে ব্র্যাকের জ্যেষ্ঠ পরিচালক আসিফ সালেহ বলেন, ‘আমরা দেখেছি, শ্রমশক্তি হিসেবে বিদেশ গমনে মানুষ হয়রানির শিকার হচ্ছে। আমরা দালালচক্র থেকে সাধারণ মানুষের হয়রানি কমাতে স্বল্প খরচে বিদেশে শ্রমিক পাঠানোর পরিকল্পনা করছি। ব্র্যাক রিক্রুটিং লাইসেন্স নিয়েছে এবং এর মাধ্যমে তারা সামাজিক পরিবর্তন আনতে চায়।

তিনি আরও জানান, আগামী পাঁচ বছরে পাঁচ লাখ তরুণকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেবে ব্র্যাক। সফলভাবে উত্তীর্ণদের মধ্যে ৮০ শতাংশের কর্মসংস্থানের ব্যবস্থা করে দেবে ব্র্যাক।

এদিকে, দাতাদের ওপর নির্ভরশীলতা কমিয়ে ২০২০ সালের মধ্যে ব্র্যাকের ৯০ শতাংশ নিজস্ব অর্থায়নে কর্মসূচি পরিচালনা করবে বলেও জানিয়েছে সংস্থাটি।

source :priyo.com

Be the first to comment on "দক্ষ পুরুষ ও নারী শ্রমিক বিদেশে পাঠাবে ব্র্যাক"

Leave a Reply