টাকা জমাতে পারবেন যেভাবে

নতুন বছরের প্রতিজ্ঞা গুলোর মধ্যে একটি কি এমন ছিল যে, এ বছর টাকা জমিয়ে রাখবেন। বেশি খরচ করা যাবে না। ছুটির দিন ঘুরে আসার পর দেখা যায় আপনার পকেটের অবস্থা খারাপ। তাই, নতুন বছরে এখন থেকেই কিছু উপায় অবলম্বন করুন, তাহলে বছর শেষে আর কষ্ট হবে না।

দেখে নিন কিছু উপায় যাতে আপনি প্রতি মাসে টাকা জমাতে পারবেন-

১. টাকা জমানো ছাড়া খরচ করবেন না :
আপনি যদি কোন একটি জিনিসের উপর বেশি খরচ করেন তাহলে তা কমিয়ে দিন। ট্যাক্সি, কফি বা পায়ের জুতায় যদি বেশি খরচ করে থাকেন তাহলে তা কমিয়ে ফেলুন।একটি সেভিংস অ্যাকাউন্ট তৈরি করে প্রতিবার কিছু টাকা জমা রাখেন এবং নিজেকে আনন্দ দিন।

২. সাপ্তাহিক কেনাকাটা একসাথে করুন :
আপনি যখন একসাথে সাপ্তাহিক বাজার করবেন তখন তা আপনার টাকা বাচাতে সাহায্য করবে। সেসব দোকান থেকে কেনাকাটা করুন যেখানে বিভিন্ন অফার থাকে। তাহলে আপনার কিছু টাকা সেভিংস এ জমা রাখতে পারবেন।

৩. কাজের জন্য লাঞ্চ কেনা বন্ধ করুন :
অধিকাংশ লোক তাদের দুপুরের খাবার কিনে খেতে পছন্দ করেন। যাতে তাদের সময় খরচ কম হয়। কিন্তু, আপনি যদি নিজের খাদ্য নিজে তৈরি করে খেতে পারেন তাহলে আপনি অনেক টাকা জমা রাখতে পারবেন।

৪. প্রতিদিন কফি কেনা বন্ধ করুন :
অনেকেই কফি ছাড়া কাজ করতে চায় না। তাদের কাছে কফি ছাড়া কাজ করতে গেলে নিজেদের অনেক দুর্বল মনে হয়। প্রতিদিন এক কাপ কফি অনেক বেশি খরচ করে যে তা নয়, কিন্তু বছর শেষে হিসাব করে দেখেন কফিতেই আপনার কত টাকা খরচ হয়ে গেছে।

৫. ঝোঁকের বশে খরচ করা বন্ধ করুন :
এটা কঠিন বলে মনে হলেও অধিকাংশ মানুষ প্রতি সপ্তাহে প্রায় ২৫০ থেকে ২৪০০ টাকা পর্যন্ত সেভ করতে পারে। আপনি এখন থেকে জমানো শুরু করলে বছর শেষে যেকোনো বিল ও ঋণ পরিশোধ করতে আপনার সুবিধা হবে।

Be the first to comment on "টাকা জমাতে পারবেন যেভাবে"

Leave a comment

Your email address will not be published.


*