জয়ের দেখা পেয়েছেন রুহানি

ইরানের প্রেসিডেন্টে নির্বাচনে জয়ী হওয়ায় প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানিকে অভিনন্দন জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন।

https://www.bdnow24.com/category/আন্তর্জাতিক/
শনিবার সম্প্রচারিত প্রায় শেষ হওয়া গণনার ফলাফল অনুযায়ী রুহানি ৫৮ দশমিক ছয় শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন।


তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কট্টরপন্থি বিচারক ইব্রাহিম রায়িসি ৩৯ দশমিক আট শতাংশ ভোট পেয়েছেন।

শুক্রবার দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রাথমিক ফলাফলে রুহানি যে ব্যবধানে এগিয়ে আছেন তাতে তার পরাজিত হওয়ার আর কোনো সম্ভাবনা নেই। ফলে রুহানি দ্বিতীয়বারের মতো ইরানের প্রেসিডেন্ট হতে যাচ্ছেন।

নাম প্রকাশ না করার শর্তে দেশটির সরকারি একটি সূত্র বলেছেন, “ফলাফল পরিষ্কার হয়ে গেছে, রুহানি জয়ী হয়েছেন।”

ওই সূত্র জানিয়েছিলেন, গণনা করা তিন কোটি ৭০ লাখ ভোটের মধ্যে রুহানি পেয়েছেন দুই কোটি ১৬ লাখ ভোট, অপরদিকে মূল প্রতিদ্বন্দ্বী রায়িসি পেয়েছেন এক কোটি ৪০ লাখ ভোট।

তখনো ৪০ লাখ ভোট গণনা বাকী ছিল বলে জানিয়েছিল সূত্রটি।

নির্বাচনে মোট ৪ কোটির কিছু বেশি ভোট পড়েছে বলে জানিয়েছে সূত্রটি। এটি মোট ভোটার সংখ্যার ৭০ শতাংশ। দেশটির ২০১৩ সালের প্রেসিডেন্ট নির্বাচনেও প্রায় একই রকম ভোট পড়েছিল।

ওই নির্বাচনে ব্যাপক জয় পেয়ে প্রথমবারের মতো ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন মধ্যপন্থি প্রার্থী হাসান রুহানি। বর্তমানে ৬৮ বছর বয়সী রুহানি নাগরিকদের আরো বেশি স্বাধীনতা ও বিশ্বের কাছে ইরানকে উন্মুক্ত করার প্রতিশ্রুতি দিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন।

এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বী রায়িসির প্রতি সর্বোচ্চ ধর্মীয় নেতা আলি খামেনি সমর্থন জানানোয় অপ্রত্যাশিত চ্যালেঞ্জের মুখে পড়েছিলেন রুহানি। কিন্তু সেই চ্যালেঞ্জ মোকাবিলায় তিনি সফল হয়েছেন বলেই মনে করা হচ্ছে।
উৎস : বিডিনিউজ২৪

Be the first to comment on "জয়ের দেখা পেয়েছেন রুহানি"

Leave a Reply