জেনে নিন ২টি সুপারফুডের কথা যা আপনার জন্য অনেক উপকারী

আমাদের আশপাশেই রয়েছে বহু রোগের নিরাময় করে এমন কিছু সুপারফুড। এ ধরনের দুটি সুপারফুডের কথা তুলে ধরা হলো এ লেখায়।
১. রয়াল জেলি
এটি মৌমাছির সৃষ্ট এমন একটি উপাদান, যা বহুকাল আগে থেকেই চীন ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় ব্যবহৃত হয়। রয়াল জেলি মূলত একটি মধু। তবে তা সাধারণ মধু নয়, এটি হলো রানি মৌমাছির জন্য বিশেষভাবে তৈরি মধু। অন্য মৌমাছিরা এটি রানি মৌমাছির জন্য তৈরি করে। এ মধু জাদুকরি খাবার হিসেবে পরিচিত। রানি মৌমাছি অন্য সব মৌমাছির চেয়ে বড় ও উর্বর হয়ে ওঠে, যার পেছনে কাজ করে এ মধু।
এ মধুর কার্যকর স্বাস্থ্যগত উপকারিতা রয়েছে বলে জানা যায়। এটি মেনোপজের জটিলতায় চিকিৎসা হিসেবে ব্যবহৃত হয়। এছাড়া এটি মানুষের সন্তান জন্মদানে অক্ষমতা সমস্যা দূর করে এবং ত্বকের বুড়িয়ে যাওয়ার বিরুদ্ধে কার্যকর প্রতিরোধ গড়ে তোলে। এছাড়া এটি মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে এবং বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তা ধরে রাখতে সহায়তা করে।
২. জাফরান
রয়াল জেলিকে যদি খাবারের রানি বলা হয় তাহলে জাফরানকে সব খাবারের রাজা বলতে হবে। ওজন হিসাব করলেও এটি অত্যন্ত মূল্যবান খাবার। কারণ এটি কোনো কোনো ক্ষেত্রে স্বর্ণের চেয়েও দামি।
জাফরান অত্যন্ত উষ্ণ খাবার। আর এ কারণে এর পার্শ্বপ্রতিক্রিয়াও কম নয়। তাই এটি শীতকালে খাওয়ার পরামর্শ দেওয়া হয়। শ্বাসকষ্টের রোগীদের এটি গরম দুধের সঙ্গে সেবনের পরামর্শ দেওয়া হয়। এছাড়া সাইনোসাইটিস, শ্বাসতন্ত্রের সংক্রমন, দুর্বল ফুসফুস ও জীবনীশক্তি কমে যাওয়ার রোগের চিকিৎসা হিসেবে জাফরান ব্যবহৃত হয়। এছাড়া জাফরান ব্যবহৃত হয় মাসিক চক্রের সমস্যায়, ডায়াবেটিস নিয়ন্ত্রণে, পাকস্থলির দুর্বলতায় ও বিষক্রিয়া রোধ করতে।

Be the first to comment on "জেনে নিন ২টি সুপারফুডের কথা যা আপনার জন্য অনেক উপকারী"

Leave a comment

Your email address will not be published.


*