জেনে নিন মজাদার ‘ফিস বিরিয়ানি’র রেসিপি

উপকরণ:
মাছের জন্য: ১ কেজি মাছে ফিলে, ৪ টেবিল চামচ তেল, ১ কাপ পেয়াঁজ কুচি, ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, ১ টেবিল চামচ জিরে, ১ টেবিল চামচ গরম মশলা, ১ টেবিল চামচ ধনে গুড়ো, ১ টেবিল চামচ লঙ্কা গুড়ো, ১ টেবিল চামচ হলুদ, ১ কাপ টক দই, ১ কাপ ধনে পাতা কুচি, ১ টেবিল চামচ বিরিয়ানি মশলা, কাঁচা লঙ্কা কুচি, ১/৩ কাপ বাদামি করে ভাজা পেয়াঁজ, নুন আন্দাজমতো।
ভাতের জন্য: ৪ কাপ বাসমতী চাল, ২ টেবিল চামচ তেল, ৪ টে লবঙ্গ, ৬ টা গোলমরিচ, ১ টুকরো দারচিনি, ৪ টুকরো বড় এলাচ, জাফরান, ৩ কাপ গরম জল, নুন আন্দাজমতো।
রান্নার প্রণালী: প্রথমে তেল গরম করে তাতে জিরে ফোড়ন দিন। এবার পেয়াঁজ কুচি, আদা বাটা, রসুন বাটা দিয়ে একটু ভেজে গরম মশলা,ধনে গুড়ো, লঙ্কা গুড়ো, হলুদ গুড়ো, টক দই, নুন দিয়ে মশলাটা কষতে থাকুন। কষা হয়ে গেলে মাছ গুলি দিয়ে দিন। তারপর ভাজা পেয়াঁজ, কাঁচা লঙ্কা ও বিরিয়ানি মশলা দিয়ে হালকা আঁচে রান্না করুন।
অন্য একটি পাত্রে জল গরম করে তাতে এলাচ, দারচিনি, গোলমরিচ, নুন দিয়ে চাল সেদ্ধ হতে দিন। চাল সেদ্ধ হয়ে গেলে জল ভাল করে ঝড়িয়ে নিন। এবার একটি পাত্রে প্রথমে মাছের একটি স্তর সাজিয়ে দিন, তারপর ভাতের একটি স্তর সাজিয়ে দিন, ভাতের উপর জাফরান গোলা দিয়ে দিন। তারপর পাত্রটির মুখ ভাল করে আটকে দিয়ে ১৫ মিনিট দমে বসিয়ে রাখুন। ব্যস তৈরি আপনার ‘ফিস বিরিয়ানি’।

Be the first to comment on "জেনে নিন মজাদার ‘ফিস বিরিয়ানি’র রেসিপি"

Leave a Reply