জেনে নিন কিভাবে কাপড়ের সোফা পরিষ্কার করবেন

অনেকের বাড়িতেই এমন সোফা থাকে যার কভার স্থায়ীভাবে আটকানো। এই সোফা ময়লা হয়ে গেলে বিপত্তিতে পড়তে হয়, পরিষ্কার করার কোনো উপায় থাকে না। বিশেষ করে যেসব বাড়িতে ছোট বাচ্চা আছে, সে বাড়িতে এসব সোফা দ্রুত ময়লা হয়। আর সোফার রং হালকা হলে তো কথাই নেই। কী করবেন তাহলে? সোফা বাতিল করে দেবার প্রশ্নই আসে না। আর ময়লা এই সোফা ব্যবহার করতেও রুচি হয় না।
প্রথম ধাপ
প্রথমেই পরিষ্কার করার জন্য প্রস্তুত করতে হবে আপনার সোফা। একে একটা পরিষ্কার সাদা তোয়ালে দিয়ে মুছে নিন যাতে কোনো ধুলো না থাকে। এছাড়াও এতে কোনো খাবারের টুকরো আটকে থাকলে সেটাও ঘষে উঠিয়ে ফেলুন। বিভিন্ন খাঁজের ময়লা বের করার জন্য পুরনো টুথব্রাশ ব্যবহার করতে পারেন।
দ্বিতীয় ধাপ
পুরো সোফাটায় ভালো করে বেকিং সোডা ছিটিয়ে দিন। তবে আপনার যদি মনে হয় সোফা বেশী ময়লা হয়ে গেছে তাহলে এই মিশ্রণটি তৈরি করে নিতে পারেন। আপনার দরকার হবে-
– ২ কাপ বেকিং সোডা
– ১ কাপ কর্ন ফ্লাওয়ার
– ৪টি তেজপাতা
– ১ টেবিল চামচ লবঙ্গ
– ১ টেবিল চামচ বোরাক্স
এই সবগুলো উপকরণ একসাথে ব্লেন্ড করে নিন। এটা পুরো সোফায় ছড়িয়ে দিন। অন্তত ২০ মিনিট এভাবে রেখে দিন। এরপর ঝেড়ে ফেলুন।
তৃতীয় ধাপ
এবার খুব ভালো করে লক্ষ্য করে দেখুন সোফায় কোন দাগ বা ময়লা রয়ে গেছে কিনা। দাগ ও ময়লা দূর করতে এই তরল মিশ্রণ তৈরি করতে পারেন-
– ১ চা চামচ ডিশ ওয়াশিং লিকুইড
– ১ টেবিল চামচ সাদা ভিনেগার
– ১ কাপ উষ্ণ পানি
– ১ চা চামচ বেকিং সোডা
কিচেনের সিংকের ওপরে স্প্রে বোতলে বেকিং সোডা বাদে সবগুলো উপকরণ দিয়ে দিন। এরপর এতে বেকিং সোডা দিয়ে দ্রুত ছিপি বন্ধ করে দিন। এই মিশ্রণে ভিজিয়ে নিন একটি ছোট তোয়ালে। এরপর দাগের ওপর আলতো করে মুছে নিন। পুরো সোফা যদি ময়লা থাকে তবে সবটাই মুছে নিন। ফলাফল দেখে তাজ্জব হয়ে যাবেন আপনি।
এরপর সোফাটি শুকিয়ে যাবার জন্য সময় দিন। কোনো দাগ থাকলে আরও একবার তাতে এই মিশ্রণ দিয়ে মুছে নিন। নতুনের মতো পরিষ্কার হয়ে আসবে আপনার সোফা।

Be the first to comment on "জেনে নিন কিভাবে কাপড়ের সোফা পরিষ্কার করবেন"

Leave a Reply