চায়না ইউনিকমের ১হাজার ১৭০ কোটি ডলার তহবিল সংগ্রহ  

স্থানীয় ই-কমার্স জায়ান্ট আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড এবং টেনসেন্ট হোল্ডিংস লিমিটেডসহ আরো কয়েকটি প্রযুক্তি প্রতিষ্ঠানের কাছ থেকে ১ হাজার ১৭০ কোটি ডলার তহবিল সংগ্রহ করবে চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিকম গ্রুপ চায়না ইউনিকম। ব্যক্তিখাতের বিনিয়োগকারীদের সহায়তায় রাষ্ট্রীয় এ টেলিকম প্রতিষ্ঠানটির ব্যবসা পুনরুজ্জীবিত করতে চায় বেইজিং। এরই অংশ হিসেবে নতুন তহবিল সংগ্রহের উদ্যোগ নিয়েছে চায়না ইউনিকম।

স্থানীয় বাজারের কয়েক লাখ ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) ব্যবসা প্রতিষ্ঠানের যোগাযোগ চাহিদা পূরণেই চায়না ইউনিকমের মূল উদ্যোগ। ই-কমার্স জায়ান্ট আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড টেলিকম খাতে ব্যবসা সম্প্রসারণের প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন করেছে। চীনের অনলাইন শপিং খাতের শীর্ষ দুই প্রতিষ্ঠানের একটি আলিবাবা, যা স্থানীয় টেলিকম খাতে বিনিয়োগ বাড়াতে চায়। টেলিকম খাতে ব্যবসা জোরদারে চায়না ইউনিকমে বিনিয়োগের সুযোগ কাজে লাগাতে ইচ্ছুক আলিবাবা গ্রুপ।

চায়না ইউনিকমের সাংহাই বিভাগের এক নির্বাহী কর্মকর্তা জানান, তহবিল সংগ্রহের উদ্যোগ বিষয়ে গত বুধবার বিস্তারিত পরিকল্পনার ঘোষণা দেয়া হয়েছে। চায়না ইউনিকমের এ বিভাগের পরিচালনা পর্ষদে নতুন বিনিয়োগকারীদের মধ্যে তিনজন সদস্য নিয়োগ করা হবে।

চীন সরকার সম্প্রতি রাষ্ট্রীয় টেলিকম অপারেটরগুলোর কার্যক্রম ঢেলে সাজানোর ঘোষণা দিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে চায়না ইউনিকম, চায়না মোবাইল ও চায়না টেলিকম। ব্যক্তিখাতের বিনিয়োগকারীদের সহায়তায় এসব অপারেটরের কার্যক্রম পুনরুজ্জীবিত করতে চায় দেশটির সরকার। টেলিযোগাযোগ খাতের অন্যতম বড় বাজার চীন। বাজারটিতে তীব্র প্রতিদ্বন্দ্বিতার কারণে খুব একটা ভালো অবস্থায় নেই রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিকম কোম্পানিগুলো। এরই অংশ হিসেবে ব্যক্তিখাতের বিনিয়োগকারীদের কাছ থেকে তহবিল সংগ্রহের উদ্যোগ নেয়া হয়েছে। চায়না ইউনিকম প্রথম রাষ্ট্রীয় টেলিকম অপারেটর, যা মিশ্র মালিকানায় যেতে প্রথম সংস্কার কার্যক্রম শুরু করেছে।

টেলিকম বিশেষজ্ঞ ফু লিয়াং জানান, আলিবাবা ও চায়না ইউনিকমের মূল সহযোগিতার জায়গা হবে ক্লাউড কম্পিউটিং খাত। চায়না ইউনিকমে বিনিয়োগের ফলে এর সার্ভার ও নেটওয়ার্ক তথ্যভাণ্ডারে সুবিধাজনক প্রবেশাধিকার পাবে আলিবাবা।

আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড টেলিকম খাতে ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে এরই মধ্যে স্থানীয় নেটওয়ার্ক সরঞ্জাম নির্মাতা জেডটিই করপোরেশনে বিনিয়োগ সম্পন্ন করেছে। জেডটিইর সফটওয়্যার বিভাগ অধিগ্রহণে গত মাসে একটি চুক্তি সম্পন্ন করেছে প্রতিষ্ঠানটি। চুক্তির আর্থিক লেনদেন প্রকাশ করা হয়নি। ধারণা করা হচ্ছে, জেডটিইসফট টেকনোলজি করপোরেশনে ২০০-৩০০ কোটি ইউয়ান বিনিয়োগ করেছে আলিবাবা। এই চুক্তির ফলে আলিবাবার বৈশ্বিক ইন্টারনেট কম্পিউটিং ব্যবসার কার্যক্রম সম্প্রসারণ সহজ হয়েছে।

Be the first to comment on "চায়না ইউনিকমের ১হাজার ১৭০ কোটি ডলার তহবিল সংগ্রহ  "

Leave a Reply