চাল আমদানিতে শুল্ক কমাচ্ছে ইরান

​চাল আমদানির ক্ষেত্রে শুল্কহার কমিয়ে আনছে ইরান। ট্রেড প্রমোশন অর্গানাইজেশন অব ইরান সম্প্রতি এ ঘোষণা দিয়েছে। ২১ মার্চে শুরু হওয়া দেশটির নতুন অর্থবছর থেকে এ শুল্কহার কার্যকর করা হবে। খবর ফিন্যান্সিয়াল ট্রিবিউন।

ট্রেড প্রমোশন অর্গানাইজেশন অব ইরান সূত্রে জানা গেছে, বর্তমানে দেশটিতে চাল আমদানির ক্ষেত্রে ৪০ শতাংশ শুল্ক আদায় করা হয়। ২১ মার্চ থেকে শুরু হওয়া নতুন অর্থবছরে আমদানি শুল্ক ২৬ শতাংশে নামিয়ে আনা হবে। চালের পাশাপাশি বিভিন্ন ধরনের খাদ্যদ্রব্য আমদানির ক্ষেত্রে শুল্কহার পাঁচ শতাংশ কমিয়ে আনার পরিকল্পনা করছে দেশটি।

মাংস, মাখন ও কলা আমদানির ক্ষেত্রে বর্তমানে ২৬ শতাংশ হারে শুল্ক আদায় করে ইরান। ২১ মার্চ থেকে এসব পণ্য আমদানিতে ২১ শতাংশ শুল্ক আদায় করবে দেশটি। ডাল আমদানিতেও শুল্কহার কমানো হবে নতুন অর্থবছর থেকে। ভাঙা ডাল আমদানির ক্ষেত্রে নতুন অর্থবছর থেকে ১০ শতাংশ শুল্ক আদায় করা হবে। আগে তা ১৫ শতাংশ ছিল। পাশাপাশি বিভিন্ন ধরনের শস্য আমদানিতে ৫ শতাংশ কম শুল্ক আদায় করবে দেশটি।

ইরানের কৃষি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দেশটিতে প্রতি বছর ৩০ লাখ টন চাল ব্যবহার হয়। এর মধ্যে ২২ লাখ টন চাল দেশটির কৃষকরা উৎপাদন করেন। বাকি ৮ লাখ টন চাল বিশ্ববাজার থেকে আমদানি করে দেশটি।

Source :bonik barta

Be the first to comment on "চাল আমদানিতে শুল্ক কমাচ্ছে ইরান"

Leave a Reply