চামচের যত্ন নেওয়ার নানান উপায় জেনে নিন

চামচ তো নিত্যদিনের সঙ্গী। প্রয়োজনের খাতিরে তো বটেই, শৌখিনতার প্রকাশেও কখনো কখনো ব্যবহৃত হয় এটি। নানান উপাদানের তৈরি চামচ আমরা ব্যবহার করছি নিত্যদিন। এসব চামচের উপাদানের ভিত্তিতে প্রতিটির যত্নও আলাদা ধরনের হয়ে থাকে।
ঢাকার গার্হস্থ্য অর্থনীতি কলেজের সম্পদ ব্যবস্থাপনা ও এন্ট্রাপ্রেনিউরশিপ বিভাগের প্রভাষক তাসমিয়া জান্নাত জানালেন চামচের যত্ন নেওয়ার নানান উপায়—
স্টেইনলেস স্টিলের চামচ
রান্না, পরিবেশন কিংবা খাবার কাজে সহজেই ব্যবহার করা যায় এ ধরনের চামচ। ব্যবহারের পর সাবান, সোডা, ডিটারজেন্ট, এমনকি ছাই দিয়ে পরিষ্কার করা হলেও এসব চামচ ভালো থাকে। এগুলোতে মরিচা পড়ার ভয় নেই।
কারুকার্যময় স্টেইনলেস স্টিলের চামচ সাধারণত অতিথি আপ্যায়নের সময় ব্যবহার করা হয়। কারুকাজের ফাঁকে ফাঁকে সহজেই তেল, চর্বি ও অন্যান্য ময়লা জমে যায়। ফলে শখের জিনিসটি সৌন্দর্য হারিয়ে ফেলে সহজেই। তাই শখের জিনিসের সৌন্দর্য হারিয়ে যাওয়ার আগেই এর যত্ন নেওয়া ভালো। ব্যবহারের পর সাবান বা ডিটারজেন্ট যা দিয়েই পরিষ্কার করুন না কেন, অবশ্যই ব্রাশ দিয়ে কারুকার্যময় অংশটি পরিষ্কার করে নিন। এখন ময়লা হয়নি বা এবার খারাপ দেখাচ্ছে না, এমনটা ভাবা ঠিক নয়। অল্প অল্প করে ময়লা জমতে থাকলে একসময় এমন অবস্থা হবে, যখন কোনো কিছুর সাহায্যেই আর পরিষ্কার করা যায় না। তাই প্রতিবার ব্যবহারের পর ব্রাশ ব্যবহার করা বাঞ্ছনীয়।

Be the first to comment on "চামচের যত্ন নেওয়ার নানান উপায় জেনে নিন"

Leave a Reply