গুজরাটে গরু জবাইয়ের শাস্তি যাবজ্জীবন

ভারতের গুজরাটে গরু জবাইয়ের জন্য যাবজ্জীবন শাস্তির বিধান রেখে নতুন আইন পাস করা হয়েছে। রাজ্যের বিধানসভা শুক্রবার নতুন এ আইনটি সংশোধিত আকারে প্রকাশ করে। খবর এনডিটিভির।

২০১১ সালে ‘গুজরাট প্রাণী রক্ষা আইন ১৯৫৪’তে বেশ কিছু সংশোধনী আনা হয়েছিল। সেই সংশোধনী অনুযায়ী, গোহত্যার সর্বোচ্চ শাস্তি ছিল সাত বছরের জেল। সেই শাস্তিই এবার বাড়িয়ে যাবজ্জীবন কারাদণ্ড করা হলো। এ ছাড়াও গরু পাচারের মতো ঘটনায় জড়িত থাকলে ১০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। এত দিন সর্বোচ্চ আর্থিক জরিমানা ছিল ৫০ হাজার টাকা। এবার তা দ্বিগুণ করে এক লাখ টাকা করা হচ্ছে। গরু পাচার করার গাড়িও বাজেয়াপ্ত করে নেয়া হবে চিরকালের জন্য।
গুজরাট বিধানসভার ভোট এ বছরের শেষে। নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হওয়ার পর এই প্রথম ভোট হতে যাচ্ছে তার রাজ্যে। এরই মধ্যে উত্তরপ্রদেশে বিজেপির বিপুল জয় হিন্দুত্ববাদী রাজনীতির পালে জোরালো হাওয়া লাগিয়েছে। যোগী আদিত্যনাথের মতো কট্টরপন্থী বলে পরিচিত নেতাকে মুখ্যমন্ত্রী করে বিজেপি নিজের হিন্দুত্ববাদী বার্তাকে আরও জোরালো করে তুলেছে। এ অবস্থায় গুজরাটের ভোটে হিন্দুত্বের তাস যে বড় হাতিয়ার হতে যাচ্ছে বর্তমান ক্ষমতাসীন দলের, তা এ আইন সংশোধনীর মধ্য দিয়ে পরিষ্কার।

Source : Jugantor

Be the first to comment on "গুজরাটে গরু জবাইয়ের শাস্তি যাবজ্জীবন"

Leave a Reply