গাড়ির দামে ব্যাপক দরপতন


জিএসটি এলে গাড়ির দাম কমতে পারে বলে অনেকদিন ধরেই গুঞ্জন শোনা যাচ্ছে। এই ধারনা সত্যি প্রমাণ করে শনিবার থেকেই সেই পথে হাঁটতে শুরু করল মারুতি-সুজুকি, টয়োটা কির্লোস্কর টাটা মোটরস ও একাধিক সংস্থা। জিএসটি জমানায় প্রাপ্ত সুবিধা ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়া বর্তমানে তাদের একমাত্র লক্ষ্য।

গাড়ির দাম প্রায় ১৩% পর্যন্ত কমিয়েছে টয়োটা কির্লোস্কর। এক কর্মকর্তা সূত্রে জানা যায় বেঙ্গালুরুতে ইনোভা ক্রিস্টার দাম কমেছে ৯৮,৫০০ টাকা পর্যন্ত। মারুতি-সুজুকির দাবি, তাদের বেশির ভাগ গাড়ির দাম কমেছে ৩% পর্যন্ত। এর মধ্যে অল্টো কমেছে ২,৩০০-৫,৪০০ টাকা, ওয়াগন-আর ৫,৩০০-৮,৩০০, সুইফ্‌ট ৬,৭০০-১০,৭০০। নতুন ফরচুনার ও করোলো-র দাম কমেছে যথাক্রমে ২.১৭ লক্ষ ও ৯২,৫০০ টাকা পর্যন্ত। টাটা মোটরসের জাগুয়ার-ল্যান্ড রোভারেরও সব গাড়ির দাম কমেছে।



দিল্লিতে গড়ে দাম কমছে ৭%। জার্মান সংস্থা বিএমডব্লিউ-র বিভিন্ন মডেল সস্তা হল ৭০,০০০ থেকে ১.৮ লক্ষ পর্যন্ত। তবে আর এক জার্মান বহুজাতিক মার্সিডিজ বেঞ্জ অবশ্য দাম কমানোর দৌড় শুরু করেছে জিএসটি আসার আগেই। এ দেশে তাদের এমডি তথা সিইও রোল্যান্ড ফোলগার জানান যে, ২৬ জুন থেকে তারা প্রথম ক্রেতাদের এই সুবিধা দিচ্ছে।

তবে পূর্বে যেহেতু বিভিন্ন রাজ্যে ভ্যাটের হার ছিল আলাদা, তাই তা উঠে যাওয়ার পরে সংস্থাগুলির বিভিন্ন মডেলের দাম কমার হারও রাজ্য বিশেষে ভিন্ন।

জিএসটি আসার পর “হাইব্রিড” গাড়িতে কর বেড়েছে। তাই মারুতি-সুজুকির সিয়াজ ও আর্টিগা এবং টয়োটা-র ক্যামরি ও প্রিয়াস দামি হয়েছে।

Be the first to comment on "গাড়ির দামে ব্যাপক দরপতন"

Leave a comment

Your email address will not be published.


*