ওয়ানডেতে ছয়ে ওঠার হাতছানি বাংলাদেশের সামনে

https://www.bdnow24.com/category/খেলাধুলা/

কলম্বোর পি সারা ওভালে বাংলাদেশ নিজেদের শততম টেস্ট খেলতে নেমে পেয়েছে দলগত পারফরম্যান্সের ফল। চার উইকেটের জয় পাওয়ার পর এবার বাংলাদেশের নজর ওয়ানডে সিরিজের দিকে।

আর আগামীকাল ডাম্বুলায় শুরু হতে যাওয়া ওয়ানডে সিরিজ খেলতে নামার আগে র্যাংকিংয়ের হিসাব নিকাশটাও একটু মাথায় রাখতে হবে বাংলাদেশ দলকে। কারণ, এই সিরিজেই বাংলাদেশের সামনে আছে সীমিত ওভারে র্যাংকিংয়ে ছয়ে উঠে যাওয়ার সুযোগ।

বাংলাদেশের রেটিং পয়েন্ট এখন ৬৬, আট নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের ৬৯। আগামী সেপ্টেম্বরেই বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফর। সেখানে একটা টেস্ট জিতলেই আট নম্বরে চলে আসার সুযোগ থাকবে মুশফিকুর রহিমের দলের। আগামী শনিবার থেকে শুরু হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। সেখানেও আছে র্যাংকিংয়ে আরও এক ধাপ ওপরে ওঠার হাতছানি।

বাংলাদেশ এখন ওয়ানডেতে ৯১ রেটিং পয়েন্ট নিয়ে আছে র্যাংকিংয়ের সাত নম্বরে। ৮৯ ও ৮৪ পয়েন্ট নিয়ে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ আছে যথাক্রমে সাত ও আট নম্বরে। আর ৯৮ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কা আছে ছয়ে। ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলতে চাইলে বাংলাদেশকে সেরা আটে থাকতে হবে। সে চ্যালেঞ্জ নিতে অবশ্য শ্রীলঙ্কার বিপক্ষে একটা ম্যাচ জিতলেই আপাতত কাজ চলে যাবে। বাংলাদেশ যদি এই তিন ম্যাচের সিরিজে এক ম্যাচও জেতে, তাহলেও ৯১ পয়েন্ট নিয়ে বর্তমান জায়গা ধরে রাখতে পারবে মাশরাফি বিন মুর্তজার দল। যদি ২-১ ব্যবধানে সিরিজ জেতে তাহলে বাংলাদেশ সাত নম্বরেই থাকবে; তবে রেটিং পয়েন্ট বেড়ে হবে ৯৩। তবে, শ্রীলঙ্কাকে একবার ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করলেই হবে আসল ‘উত্থান’।

সে ক্ষেত্রে বাংলাদেশ ও শ্রীলঙ্কা দুই দলেরই পয়েন্ট হবে ৯৬। ভগ্নাংশ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ চলে যাবে ছয় নম্বরে। আর সে ক্ষেত্রে বলা যায়, ২০১৯ বিশ্বকাপ অনেকটাই নিশ্চিত হয়ে যাবে।

শ্রীলঙ্কা ২-১ ব্যবধানে সিরিজ জিতলে ৯৮ থেকে শ্রীলঙ্কার রেটিং পয়েন্ট মাত্র এক বেড়ে হবে ৯৯। সেক্ষেত্রে বাংলাদেশের কোনো রেটিং পয়েন্ট কমবে না। বাংলাদেশ ২-১ ব্যবধানে সিরিজ জিতলে বাংলাদেশের রেটিং পয়েন্ট দুই বেড়ে হবে ৯৩। আর শ্রীলঙ্কার এক কমে হবে ৯৭। তবে, এই আশার বিপরীতে আছে পিছিয়ে যাওয়ার শঙ্কাও। তিন ম্যাচের তিনটিতেই হেরে গেলে বাংলাদেশের রেটিং পয়েন্ট তিন কমে যাবে। ৩-০ ব্যবধানে শ্রীলঙ্কা সিরিজ জিতলে তাদের রেটিং পয়েন্ট হবে ১০০, বাংলাদেশের হবে ৮৮। তখন পাকিস্তান উঠে যাবে সাত নম্বরে। আর আট নম্বরে নেমে যাওয়া বাংলাদেশের সরাসরি বিশ্বকাপ খেলার স্বপ্ন ঝুঁকিতে পড়তে পারে। এবার কি সেই টেস্টের ধারাবাহিকতা ওয়ানডেতেও ধরে রাখতে পারবে বাংলাদেশ? প্রশ্নের উত্তর পেতে সময়ের অপেক্ষা করার কোনো বিকল্প নেই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের।​

Be the first to comment on "ওয়ানডেতে ছয়ে ওঠার হাতছানি বাংলাদেশের সামনে"

Leave a comment

Your email address will not be published.


*