এমডব্লিউসিতে উন্মোচিত প্রযুক্তিপণ্য

বার্সেলোনায় অনুষ্ঠিত প্রযুক্তিপণ্যের প্রদর্শনী মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডব্লিউসি ২০১৭) গতকাল শেষ হয়েছে। এমডব্লিউসি উপলক্ষে প্রতি বছরের মতো এবারো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো তাদের সর্বশেষ উদ্ভাবিত প্রযুক্তিনির্ভর বিভিন্ন ডিভাইস নিয়ে নিজেদের পসরা সাজায়। চলতি বছর প্রদর্শনীতে উন্মোচিত বিভিন্ন প্রতিষ্ঠানের ডিভাইস নিয়ে আয়োজনের আজ শেষ পর্ব—

হুয়াওয়ের নতুন দুই স্মার্টঘড়ি

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের এবারের আসরে একগুচ্ছ নতুন ডিভাইস উন্মোচন করেছে হুয়াওয়ে। চীনভিত্তিক প্রতিষ্ঠানটির উন্মোচিত পণ্যগুলোর মধ্যে রয়েছে হুয়াওয়ে ওয়াচ ২ ও ওয়াচ ২ ক্লাসিক নামে স্মার্টঘড়ির দুটি নতুন সংস্করণ। এ দুই স্মার্টঘড়িতে সেলুলার সংযোগ সুবিধা রয়েছে। এছাড়া অ্যান্ড্রয়েড পে সমর্থন করবে। অ্যান্ড্রয়েড ওয়্যার ২.০ অপারেটিং সিস্টেমচালিত হুয়াওয়ে ওয়াচ ২ স্মার্টঘড়ির মূল্য শুরু ৩২৯ ইউরো থেকে। ২০১৫ সালে প্রথম স্মার্টঘড়ি উন্মোচন করে প্রতিষ্ঠানটি।

 

ব্লেড ভি৮ মিনি ও ভি৮ লাইট স্মার্টফোন

চীনভিত্তিক জেডটিই এমডব্লিউসিতে নতুন দুটি স্মার্টফোন উন্মোচন করেছে। এগুলো হলো— জেডটিই ব্লেড ভি৮ মিনি ও ভি৮ লাইট। ডিভাইস দুটির মূল্য প্রকাশ করা হয়নি। বাজেটসাশ্রয়ী হতে পারে ডুয়াল ক্যামেরা প্রযুক্তির এ ডিভাইসগুলো। জেডটিই ব্লেড ভি৮ মিনিতে ৫ ইঞ্চি এইচডি ডিসপ্লে রয়েছে। ২ গিগাবাইট র্যামের এ ডিভাইসে ১৬ গিগাবাইট অভ্যন্তরীণ তথ্য সংরক্ষণের সুবিধা রয়েছে। মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে এর তথ্য সংরক্ষণ সুবিধা সর্বোচ্চ ২৫৬ গিগাবাইট পর্যন্ত বর্ধিত করা যাবে।

 

পি১০ ও পি১০ প্লাস স্মার্টফোন

চীনভিত্তিক হুয়াওয়ে এমডব্লিউসিতে নতুন দুই স্মার্টফোন উন্মোচন করেছে। ডিভাইস দুটি হলো— হুয়াওয়ে পি১০ ও পি১০ প্লাস। পোর্ট্রেট ফটোগ্রাফিকে নতুন মাত্রা দিতে এ দুই ফোনে রয়েছে ‘প্রফেশনাল স্টুডিও লাইক অ্যাফেক্টস’। চলতি মাস থেকে ইউরোপ ও চীনের বাজারে পাওয়া যাবে নতুন এ দুই স্মার্টফোন। হুয়াওয়ের নতুন দুই ডিভাইসের মূল্য সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

 

গুগল হোম স্পিকার

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে স্মার্ট হোম স্পিকার উন্নয়নের বিষয় নিশ্চিত করেছে প্রযুক্তি কোম্পানি গুগল। আগামী জুনের আগেই এ ডিভাইস যুক্তরাজ্যের বাজারে বিক্রি শুরু করবে মার্কিন প্রতিষ্ঠানটি। এছাড়া যুক্তরাষ্ট্রের বাজারে বিক্রি শুরু হবে চলতি বছরের অক্টোবর থেকে। ডিভাইসটি বাজারে অ্যামাজনের ইকো স্পিকারের সঙ্গে প্রতিযোগিতা করবে। এটি গুগলের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সফটওয়্যার সমর্থন করবে। গুগল হোম স্পিকারের মূল্য সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

 

শাওমির সার্জ এস১ প্রসেসর

চীনভিত্তিক শাওমি মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের এবারের আসরে নিজস্ব প্রসেসর উন্মোচন করেছে। মোবাইল ডিভাইস, ল্যাপটপ ও খুচরা সরঞ্জাম বাজারে এরই মধ্যে একটি পরিচিত নাম শাওমি। তবে এবার প্রসেসর বাজারে ব্যবসা সম্প্রসারণ করতে যাচ্ছে এ প্রতিষ্ঠান। বেইজিংয়ের পাইনকন নামে একটি প্রতিষ্ঠানের মাধ্যমে এটি তৈরি করা হয়েছে। প্রতিষ্ঠানটির মালিকানায় রয়েছে শাওমি। নিজস্ব প্রসেসরের মাধ্যমে কোয়ালকম ও মিডিয়াটেকের সঙ্গে টেক্কা দিতে চায় প্রতিষ্ঠানটি।

সূত্র: গ্যাজেটস থ্রিসিক্সটি ডিগ্রি

Be the first to comment on "এমডব্লিউসিতে উন্মোচিত প্রযুক্তিপণ্য"

Leave a Reply