এবার রাশিয়ার বিশ্বকাপে ভুভুজেলাকে হার মানাবে এই চামচ

২০১০ বিশ্বকাপে কেপটাউনজুড়ে বেজে উঠেছিল ভুভুজেলা। ভো ভো শব্দে গর্জে উঠেছিল সাউথ আফ্রিকা। সেই ভুভুজেলার কান ফাটা আওয়াজে সে সময় মত্ত হয়েছিল গোটা দুনিয়া। তবে এবার ভুভুজেলার আওয়াজকে টেক্কা দিতে তৈরি রাশিয়া। কারণ তাদের হাতে আছে জোড়া চামচ।

এবার ভুভুজেলার কান ফাটা আওয়াজকে হারাবে চামচ। খেলার সময় গোটা দেশ, গোটা স্টেডিয়াম জুড়ে ম্যাচে বেজে উঠবে কখনও রূপোলি, কখনও সোনালি, কখনও আবার রঙিন হরেক রকম চামচ।

রাশিয়ার মানুষরা এর নাম দিয়েছেন ‘’স্পুনস অফ ভিক্ট্রি’। মূলত মোটা প্লাস্টিক দিয়েই তৈরি এই চামচ। তবে কাঠের, পিতলের, তামার, স্টিলের, এমনকী, রূপার চামচও ব্যবহার হবে এই স্পুনস অফ ভিক্ট্রিতে। এমন চামচ, যা কিনা আওয়াজ তৈরি করবে। তাকেই বেছে নেওয়া হবে জয়ের চামচ হিসেবে।

এই চামচের ডিজাইনার রুস্তম নুগমানভ বলেন, ‘এই চামচের থেকে তৈরি হওয়া সঙ্গীত, রাশিয়ায় খুব পুরনো। বলা ভালো রাশিয়ার ঐতিহ্যকে তুলে ধরবে এই চামচের আওয়াজ। রাশিয়ার এই সঙ্গীত বলা লোজখাস। যা কিনা রাশিয়ার লোকসঙ্গীতের অঙ্গ। এই চামচ বাজানোর দু’টি নিয়ম। প্রথমটা হল, একহাতে নিতে হবে দুটো চামচ। দুটি চামচ স্পর্শ করবে, দু’জনের পিছনের অংশ। এভাবেই অন্য হাতে আঘাত করে বাজাতে হবে। অন্য আরেকটি নিয়মের ক্ষেত্রে ব্যবহৃত হবে তিনটি চামচ, দুইটা চামচ দিয়ে আরেকটি চামচকে আঘাত করলেই বাজবে তিনটে চামচ। ভুভুজেলাকে টেক্কা দিতে এবার চামচেই ভরসা করছে গোটা রাশিয়া ও ফুটবলপ্রেমী মানুষ।

Be the first to comment on "এবার রাশিয়ার বিশ্বকাপে ভুভুজেলাকে হার মানাবে এই চামচ"

Leave a Reply