আন্দোলনে স্থবির ঢাকা

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ছাত্র বিক্ষোভে স্থবির হয়ে পড়েছে রাজধানী ঢাকা। বুধবার সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও রাজধানীর বিভিন্ন এলাকাতে কোটা সংস্কারের দাবি নিয়ে মাঠে নামেন শিক্ষার্থীরা, যা এখন অবধি চলছে।

সড়ক অবরোধ করে বিক্ষোভ করায় রাজধানীর অধিকাংশ সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। অনেক যানবাহনকে বিকল্প সড়ক দিয়ে যাতায়াত করতে দেখা গেছে। এছাড়া যানবাহন সংকট দেখা দেয়ায় সমস্যায় পড়তে হয়েছে নগরবাসরীকে।

রাজধানীর বেশ কয়েকটি এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে। এর মধ্যে তাঁতীবাজার, পান্থপথ, তেজগাঁও, ফার্মগেট, মিরপুর, প্রগতি স্মরণী, উত্তরাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসের মধ্যে আন্দোলন কর্মসূচি পালন করছেন। দাবি আদায়ে রাজপথে অবস্থান নিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও। রাস্তা অবরোধ করে আন্দোলন করায় রাজধানীতে যানবাহন সংকট দেখা দিয়েছে। এছাড়া বিকল্প সড়ক দিয়ে অনেক যানবাহন চলাচল করায় অনেক সড়কে সৃষ্টি হয়েছে তীব্র যানজট।

দুপুরে ট্রাফিক বিভাগের নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানা যায়, পুরান ঢাকার তাঁতীবাজার মোড়ে সকাল দশটা থেকে রাস্তায় অবস্থান নিয়ে আন্দোলন করছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হাজারো শিক্ষার্থী। হাতে বিভিন্ন প্লাকার্ড নিয়ে কোটা সংস্কারের দাবিতে স্লোগান দিচ্ছেন তারা। জবি শিক্ষার্থীদের অবস্থানের কারণে গুলিস্তান, বংশাল, সদরঘাটের দিকে যান চলাচল বন্ধ হয়ে যায়। কোনো ধরণের বাস চলাচল করছে না।

এছাড়া গ্রিন রোড, আগারগাঁও, ধানমন্ডি ২৭ নম্বর সড়কের পূর্ব-পশ্চিম, মিরপুর ১০, কুড়িল বিশ্বরোডেও অবরোধ করেছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সকালে নয়টার দিকে ফার্মগেট এলাকায় এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির শিক্ষার্থীরা অবস্থান নেন। তারা পান্থপথ সিগন্যাল মোড়ে বিক্ষোভ করছেন। দুপুর পৌনে ১২টার দিকে এই মোড়ে শিক্ষার্থীর সংখ্যা হাজার ছাড়িয়ে যায়। এ সময় গ্রিন রোড, পান্থপথ ও ফার্মগেট এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। খামারবাড়ির সামনের সড়কে পুলিশ ব্যারিকেড দিয়েছে।

 

ধানমন্ডি ২৭ নম্বরে সকাল থেকে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করে ড্যাফোডিল ইউনিভার্সিটি, ইস্টার্ন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।  আগের চেয়েও আজকের কর্মসূচিতে শিক্ষার্থীদের বেশি উপস্থিতি লক্ষ্য করা গেছে। এ কারণে লালমাটিয়ায় আড়ং মোড়ে পুলিশ ব্যারিকেড দিয়ে যানবাহনগুলোকে ঘুরিয়ে দিচ্ছে।

এদিকে নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ), আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এআইইউবি) ও ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির (আইইউবি) শিক্ষার্থীরা বসুন্ধরা আবাসিক এলাকার গেটে অবস্থান নিয়েছেন। তাদের সঙ্গে যোগ দিয়েছেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) শিক্ষার্থীরা।

সকাল থেকে উত্তরার হাউজবিল্ডিং এলাকায় উত্তরার সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ করছে। তাদের সঙ্গে যোগ দিয়েছেন বিভিন্ন কলেজের শিক্ষার্থীরাও। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের দুই পাশেই যানচলাচল বন্ধ। অচল হয়ে পড়েছে পুরো উত্তরা। কোনো সেক্টর থেকেই গাড়ি বের হতে পারছে না।

Be the first to comment on "আন্দোলনে স্থবির ঢাকা"

Leave a Reply