আজ দুপুরে আপনার খাবার মেনু !

বৈশাখের দিন ঘুরতে যাবেন, নাকি বাসায় বসে সারাদিন রান্না করবেন? অনেকে ঘোরাঘুরির পাশে ঘরে রান্নাটাকেও ভীষণ প্রাধান্য দেন। অনেকে শুধুই ঘরে রান্না করেন। কেউ আবার বাইরে খাওয়াটা সেরে নেন। যারা ঘরেই রান্না করছেন তাদের জন্য একসঙ্গে করার মতো এক প্লেট ভাজাভুজির অফার।

কলা, বেগুন, পটল, আলু আর শাক ভাজির একটি প্ল্যাটার তৈরি করে নিন বাসার জন্য। খেতেও মুখরোচক। ঝটপট তৈরি ও করে নিতে পারবেন।

শাক ভাজির জন্য-

শাক- ইচ্ছামতো

রসুন-কুচি- ২টেবিল চামচ

পেঁয়াজ কুচি- ২টেবল চামচ

কাঁচামরিচ ফালি-৩টা

শুকনা মরিচ-৭/৮টি

লবণ- পরিমাণ মতো

তেল- পরিমাণ মতো

প্রণালি:  প্রথমেই শাক ধুয়ে কেটে পানি ঝরিয়ে নিন। চুলায় সামান্য লবণ দিয়ে শাক ভাঁপিয়ে নিন। এবার অন্য একটি কড়াইয়ে শুকনা মরিচ দিন, মরিচ লালচে ভাজা হলে তাতে রসুন-পেঁয়াজ কুঁচি ভেজে নিন। ভাজা হয়ে এলে তাতে ভাঁপানো শাক ছেড়ে আগুণ বাড়িয়ে ভালো করে ভেজে নিন।এসময় পরিমাণ মতো লবণ ছড়িয়ে দিবেন আরেকবার। অনেকে শাকে জিরা, মেথির ফোঁড়ন পছন্দ করেন। তারা পছন্দমতো ফোঁড়ন দিতে পারেন।

বেগুন, কলা, পটল ও আলু ভাজা:

বেগুন, কলা ও পটল ফালি ফালি করে কেটে নিন। আলু খোসা ছাড়িয়ে পাতলা চাক করে কেটে নিন। সবগুলো আইটেম একই বলে নিয়ে এরপর এতে হলুদ-মরিচের গুঁড়া ও লবণ মেশান। লবণ, হলুদ ও মরিচ ভালো করে মাখানো হলে এক মুঠো চালের গুঁড়া মিশিয়ে দিন। এবার চুলায় তেল গরম করে, ডুবো তেলে ভালো করে একটি একটি আইটেম মুচমুচে করে ভেজে তুলুন। এটি মাখিয়ে রাখতে পারেন, যখন যে অতিথি এলেন তাকে ভেজে দিতে পারেন।

এবার প্লেট সাজিয়ে দিন ইচ্ছামতো।

Be the first to comment on "আজ দুপুরে আপনার খাবার মেনু !"

Leave a Reply